Breakingখাগড়াছড়িপার্বত্য অঞ্চলসারাদেশ

উপজাতীয় আঞ্চলিক দুই সংগঠনের আধিপত্য বিস্তারের দ্বন্ধে বাজার বয়কটের ঘোষনা

স্টাফ রিপোর্টার, খাগড়াছড়ি :
উপজাতীয় আঞ্চলিক দুই সংগঠনের আধিপত্য বিস্তারের দ্বন্ধে খাগড়াছড়ির পানছড়িতে গণতান্ত্রিক যুব ফোরামের সাংগঠনিক সম্পাদক ও পিসিপি’র সাবেক সভাপতি বিপুল চাকমা সহ চার জনকে গুলিকরে হত্যার প্রতিবাদে ইউপিডিএফ ও সহযোগী সংগঠনগুলো প্রতিবাদ করেছে।

 

১২ ডিসেম্বর ২০২৩ মঙ্গলবার বিকালে লোগাং করল্যাছড়ি এলাকায় হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রিয় কমিটির সদস্য রিপনা চাকমার নেতৃত্বে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

 

সমাবেশে বক্তারা ইউপিডিএফ ( গনতান্ত্রীক) কে সরকারের মদদপুষ্ট ও নিয়ন্ত্রিত ঠ্যাঙাড়ে বাহিনী উল্লেখ করে বলেন, ঠ্যাঙাড়ে বাহিনীগুলোর সন্ত্রাসী অপতৎপরতার কারণে পার্বত্য চট্টগ্রামে যে অবাধ, সুষ্ঠ ও শান্তিপূর্ণ নির্বাচনের পরিবেশ নেই তা এই হত্যাকাণ্ডের মাধ্যমে আর একবার প্রমাণিত হলো। এই ন্যাক্কারজনক হত্যাকান্ডের সঠিক বিচার চাই। এসময় ইউপিডিএফ ও সহযোগী সংগঠনগুলো হরতাল, সড়ক অবরোধ ও বাজার বয়কট, প্রতিবাদ সমাবেশ সহ বিভিন্ন কর্মসূচি ঘোষণা করে।

 

কর্মসুচির মধ্যে – ১) ১৩ থেকে ১৫ ডিসেম্বর প্রতিবাদ সমাবেশ ও শোক সভা। বিভিন্ন স্থানে কালো পতাকা উত্তোলন। ২) ১৫ ডিসেম্বর থেকে ১৫ জানুয়ারি ২০২৪ পর্যন্ত পানছড়ি বাজার বয়কট। (প্রয়োজনে বয়কটের মেয়াদ বাড়ানো হতে পারে।) ৩) ১৭ ডিসেম্বর পানছড়ি উপজেলাব্যাপী সাধারণ ধর্মঘট। ৪) ১৮ ডিসেম্বর খাগড়াছড়ি জেলাব্যাপী সকাল-সন্ধ্যা শান্তিপূর্ণ সড়ক অবরোধ।

 

 

এছাড়াও ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ)-এর কেন্দ্রীয় সাধারণ সম্পাদক রবি শংকর চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সভাপতি জিকো ত্রিপুরা, পার্বত্য চট্টগ্রাম নারী সংঘের কেন্দ্রীয় সভাপতি কণিকা দেওয়ান, হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি নীতি চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি অংকন চাকমা ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানান।

 

 

উল্লেখ্য , গত ১১ ডিসেম্বর ২০২৩ সোমবার দিবাগত রাত আনুমানিক ১০টায় পানছড়ি উপজেলার লোগাং ইউনিয়নের অনিল পাড়া গ্রামে প্রতিপক্ষের গুলিতে পিসিপি’র সাবেক সভাপতি ও গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিপুল চাকমা (৩২), পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সহ-সভাপতি সুনীল কান্তি ত্রিপুরা (২৮), গণতান্ত্রিক যুব ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার সহ-সভাপতি লিটন চাকমা (২৯) ও ইউপিডিএফ সদস্য রুহিন বিকাশ ত্রিপুরা (৪৯) নিহত হয়। নিখোঁজ রয়েছেন ইউপিডিএফ সংগঠক নীতিদত্ত চাকমা, হরিকমল ত্রিপুরা ও সদস্য প্রকাশ ত্রিপুরা।

 

মঙ্গলবার বিকালে এলাকার আইন শৃঙ্খলার পরিবেশ শান্ত রাখতে জেলা পুলিশ সুপার মুক্তা ধর, অতিরিক্ত পুলিশ সুপার জসিম উদ্দিন, উপজেলা প্যানেল চেয়ারম্যান চন্দ্র দেব চাকমা ও মহিলা ভাইস চেয়ারম্যান মনিতা ত্রিপুরা সহ স্থানীয় নেতৃবৃন্ধদের নিয়ে পানছড়িতে আলোচনা করেন।

 

পানছড়ি থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শফিউল আজম জানান, উপজেলা প্যানেল চেয়ারম্যান চন্দ্র দেব চাকমা ও মহিলা ভাইস চেয়ারম্যান মনিতা ত্রিপুরা সহ সঙ্গীয় ফোর্স নিয়ে দুর্গম অনিল পাড়ায় লাশের সুরতহাল লিখে উদ্ধার করে থানায় আনা হয়েছে। পরবর্তী ময়না তদন্তের পর লাশ আপনজনদের কাছে হস্তান্তর করা হবে।

Related Articles

Back to top button