Breakingসারাদেশ

নগরকান্দায় জরাজীর্ণ বেইলি ব্রিজ , ঘটতে পারে যে কোন সময় ভয়াবহ দুর্ঘটনা

চেঙ্গী দর্পন প্রতিবেদক, নগরকান্দা , ফরিদপুর: এরশাদ শাসনামলে নির্মিত হয় ফরিদপুরের নগরকান্দা কুমার নদীর উপর একটি বেইলী ব্রীজ। বয়সের ভার, রক্ষনাবেক্ষন ও মেরামতের অভাবে ব্রীজটি বর্তমানে লক্কর ঝক্কর ব্রীজে পরিণত হয়েছে ,ঘটতে পারে যে কোন সময় ভয়াবহ দুর্ঘটনা।

এই ব্রীজটির উপর দিয়ে প্রতিদিন শত শত যানবাহন সমূহবিপদ মাথায় নিয়ে চলাচল করে। ব্রীজটি অতি সরু হওয়ার এক সাথে দুটি গাড়ী ক্রোস করতে পারেনা। দু’দিক থেকে দুটি গাড়ী উঠলেই জ্যামের সৃষ্টি হয়। ঘটে দূর্ঘটনাও।

ব্রীজটির আয়ুস্কাল শেষ হওয়ায় বর্তমানে ব্রীজটি দিয়ে যানবাহন ঝুঁকির মধ্যেই চলাচল করছে। একটি গাড়ী ব্রীজে উঠলেই মনে হয়, এই বুঝি ভেঙ্গে পড়ছে। ব্রীজের নাটবল্টু খসে পড়ছে। লোহার পাতগুলো জং ধরে ভেঙ্গে গেছে। মাঝে মাঝে জোড়াতালি দিয়ে ব্রীজটি সংস্কার করে চলার উপযোগী করলেও ২/৪ দিনের মাথায় তা পূর্বের অবস্থায় ফিরে যাচ্ছে।

অথচ এ ব্রীজটি পূণঃনির্মাণ নগরকান্দা বাসীর প্রাণের দাবি। ফরিদপুর জেলা শহর হতে নগরকান্দা হয়ে বঙ্গবন্ধুর গোপালগঞ্জ যাওয়ার সহজ রাস্তাই হচ্ছে এ সড়কটি। নগরকান্দা কুমার নদীর এ ব্রীজটি ঝুঁকিপূর্ণ হওয়ায় ফরিদপুর থেকে সহজ পথে গোপালগঞ্জ যাওয়ায় বিঘ্ন সৃষ্টি হচ্ছে। বর্তমানে কুমার নদীর উপর নির্মিত এ বেইলী ব্রীজটি এতই ঝুঁকিপূর্ণ যে, যেকোনো মুহুর্তে ভেঙ্গে পড়ে ঘটতে পারে অসংখ্য প্রাণহানী।

বেইলী ব্রীজটি অপসারণ করে আরসিসি ব্রীজ নির্মাণের দাবীতে এবং প্রাণহানী ঘটার আগেই ব্রীজটি নির্মাণের জন্য এলাকাবাসী জোরদাবী জানিয়ে এলেও তা বাস্তবায়িত হচ্ছে না। এ সংক্রান্তে বারবার বিভিন্ন পত্র পত্রিকায় ফলাও করে সংবাদ প্রকাশিত হলেও টনক নড়েনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।

নগরকান্দাবাসীর প্রাণের দাবি বেইলী ব্রীজটি অপসারণ করে অতিদ্রুত সেখানে আর সিসি ব্রীজ নির্মাণ করে আশু প্রাণ হানীর আশঙ্কা থেকে রক্ষা করতে জোর দাবী জানানো হয়েছে।

Related Articles

Back to top button