Breakingখাগড়াছড়িপার্বত্য অঞ্চলশীর্ষ সংবাদসারাদেশ

খাগড়াছড়ির পানছড়ি শান্তিপুর অরণ্য কুটিরে দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠিত

এস চাঙমা সত্যজিৎ , বিশেষ প্রতিনিধিঃ
খাগড়াছড়ি পার্বত্য জেলার পানছড়ি উপজেলার পানছড়ি শান্তিপুর অরণ্য কুটিরে বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান ২০২২ যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে উদযাপিত করা হয়েছে।

বৃহস্পতিবার ১৩ অক্টোবর ২০২২ থেকে শুক্রবার ১৪ অক্টোবর ২০২২ প্রতি বছরের ন্যায় এবারও পানছড়ি শান্তিপুর অরণ্য কুটিরে বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দানোত্তম কঠিন চীবর দান ২০২২ যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে বর্ণাঢ্যভাবে শেষ হয়েছে।

পানছড়ি শান্তিপুর অরণ্য কুটিরের দানোত্তম কঠিন চীবর দানোৎসবের কর্মসুচীর মধ্যে ছিল (১৩ অক্টোবর ২০২২) সাড়ে তিনটায় শুরু হয় তুলা থেকে বীজ পৃথককরণ, তুলা ধুনা আরম্ভ, তুলা পেইচ করণ, চরকার মাধ্যমে তুলা হতে সূতা তৈরি করণ, সূতার চাকুনি, সূতা সিদ্ধ ও রঙিন করণ, সূতা আচার করণ, সূতা শুকানো করণ, সূতা তুম ও নলিকরণ, বেইন টানা ও বেইন প্রস্তুত করণ, বেইন প্রস্তুত করণ ও কাপড় তৈরীর জন্য আরম্ভ।

পূর্ণার্থীদের সমবেত বুদ্ধ বন্ধনা

শুক্রবার ১৪ অক্টোবর ২০২২ দ্বিতীয় পর্বের মধ্যে ৪:৩০ টায় তৈরি করা কাপড় কঠিন চীবর সেলাই আরম্ভ, সকাল ৬টায় পূজনীয় ভিক্ষু সঙ্ঘ, শ্রামণ সঙ্ঘ ও অষ্ট শীলাদের পিণ্ডদান এবং বুদ্ধ পতাকা উত্তোলন ও প্রাণীর আয়ু দান, শ্রদ্ধাবান দায়ক-দায়িকাদের মাধ্যমে বড় বুদ্ধ মূর্তি ঘরে বুদ্ধ পূজা ও সীবলী পূজা প্রদান, ৮:৫০ টায় পূজনীয় ভিক্ষু সঙ্ঘ ও শ্রামণ সঙ্ঘ অনুষ্ঠান মঞ্চে আসন গ্রহণ, বৌদ্ধ ধর্মীয় সঙ্গীত পরিবেশন, পূর্ণার্থীদের সমবেত বুদ্ধ বন্ধনাসহ পঞ্চশীল প্রার্থনা ও গ্রহণ, বুদ্ধ মূর্তি দান, সঙ্ঘ দান, অষ্টপরিস্কার দান, হাজার প্রদীপ দান, কল্পতরু দান, রাঙামাটি রাজ বন বিহারের বিশ্ব শান্তি প্যাগোদা নির্মাণের উদ্দেশ্যে টাকা দান, কুশি নারায় অল চাঙমা বুদ্ধিষ্ট তেম্পল নির্মাণের টাকা দান, কুটির উন্নয়নের জন্য টাকা দানসহ নানাবিধ দানের উৎসর্গ করা হয়েছে। দুপুর একটায় তৈরীকৃত কঠিন চীবর অনুষ্ঠানের চতুর্দিকে পূণ্যার্থীদের মাঝে ব্যাণ্ড বাদক দলের মাধ্যমে ঘুরানো হয় ।

দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠানের আয়োজিত ধর্মীয় সভায় প্রধান ধর্মীয় গুরু হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম ও দেশ বিদেশে ছড়িয়ে দেয়া বৌদ্ধ ধর্মের আলোক বর্তীকা আধ্যাত্মিক সাধক বৌদ্ধ ধর্মের নবজাগরণের অগ্রদূত বৌদ্ধ ধর্মের ধ্বজাধারী সাধক প্রবর শ্রাবক বুদ্ধ জনমানুষের পরমপূজ্য শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবিরের (বনভন্তের) অনুসারী ভিক্ষু সঙ্ঘের প্রধান মধ্যমণি শ্রীমৎ বোধিপাল মহাস্থবির সকালের পর্বে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে প্রধান ধর্ম দেশক হিসেবে আরও উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলার পানছড়ি উপজেলার পানছড়ি শান্তিপুর অরণ্য কুটিরের প্রতিষ্ঠাতা ও পরিচালক বিচিত্র ধর্ম কথিক সাধক প্রবর আধ্যাত্মিক সাধক পরমপূজ্য পরম মৈত্রেয় লাভী শ্রীমৎ শাসন রক্ষিত মহাস্থবির। অনুষ্ঠানে আরও ধর্মদেশনা প্রদান করেন রাঙামাটি রাজ বন বিহারের শ্রীমৎ ইন্দ্র গুপ্ত মহাস্থবির, খাগড়াছড়ির মৈত্রীপুর ভাবন কেন্দ্রের অধ্যক্ষ শ্রীমৎ বিমলানন্দ মহাস্থবির, থাইল্যাণ্ডের বৌদ্ধ ভিক্ষু শ্রীমৎ সামানং মহাস্থবির (থাইল্যান্ডের ভন্তে) বাংলা তর্জমা করেন শ্রীমৎ মহামিত্র মহাস্থবির, খাগড়াছড়ির ক্ষান্তিপুর বন বিহারের অধ্যক্ষ শ্রীমৎ আর্যবোধি স্থবির।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পানছড়ি শান্তিপুর অরণ্য কুটিরের উন্নয়ন কমিটির সভাপতি পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের খাগড়াছড়ি, রাঙামাটি ও বান্দরবান পার্বত্য জেলার ৩০৯ নং মহিলা সংরক্ষিত আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, বাংলাদেশ কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সহসাধারণ সম্পাদক (ধর্ম বিষয়ক) নিউ নিউ খেইন, পানছড়ি শান্তিপুর অরণ্য কুটির উন্নয়ন কমিটির সহ সভাপতি অসেতু বিকাশ চাকমা ।

অনুষ্ঠানে বৌদ্ধ ধর্মীয় গান পরিবেশন করা হয়। অনুষ্ঠানে বুদ্ধ বন্ধনা ও পঞ্চশীল প্রার্থনা করেন ধাম্মাদায়তা ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক রুপেন চাকমা। আর সঞ্চালনার দায়িত্বে ছিলেন একনিষ্ঠ দায়ক উন্নয়ন কমিটির সদস্য সুললিত ভাষ্যকর জুনেল চাকমা। সমবেত পূণ্যার্থীদের পক্ষে পঞ্চশীল প্রার্থনা, উৎসর্গের কার্য সম্পাদন করেন ধম্ম দায়াদা ঐক্য পরিষদের সাংগঠনিক সম্পাদক রূপেন চাকমা।

Related Articles

Back to top button