Breakingখাগড়াছড়িপার্বত্য অঞ্চলসারাদেশ

মানিকছড়িতে বিশ্ব পরিবেশ দিবস পালিত

মোঃ মোকতাদের হোসেন,মানিকছড়ি (খাগড়াছড়ি) :
‘একটাই পৃথিবীট ও প্রকৃতির ঐকতানে টেঁকসই জীবন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে মানিকছড়ি উপজেলা প্রশাসনের আয়োজনে ও কারিতাস সিপিপি পিএইপি প্রকল্পের সহযোগিতায় বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে।

৫ জুন রবিবার সকাল সাড়ে ১১টায় উপজেলা পরিষদ সংলগ্ন র‌্যালি শেষে টাউন হলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

কারিতাস সিপিপি পিএইপি প্রকল্পের মাঠ কর্মকর্তা মো. সোলায়মান’র সভাপতিত্বে র্যালী ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন। এ সময় উপজেলা মৎস্য অফিসার প্রনব কুমার সরকার, রানী নীহার দেবী সরকারি উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক অজিত কুমার নাথ, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা অনুপম বড়ুয়া, জুনিয়র কর্মসূচী কর্মকর্তা উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, অপরিকল্পিত বনাঞ্চল ধ্বংস করা, যত্রতত্র ময়লা আবর্জনা ফেলাসহ নানা কারণে বর্তমানে পরিবেশ দূষিত হয়েছে। তাই পৃথিবীতে বাসযোগ্য পরিবেশ সৃষ্টি করতে আমার পরিকল্পিত পরিবেশ তৈরি করতে হবে। তাই পরিত্যক্ত ময়লা আবর্জনা নির্দিষ্ট স্থানে রাখতে হবে। এছাড়াও পচনশীল বর্জ্য গুলো গুলো জায়গায় এবং যে গুলো পচনশীল নয় সে গুলো আলাদা করে পুড়িয়ে ফেলতে হবে। যাতে পরিবেশের কোনো ক্ষতি না হয়। নদী-নালা খাল-বিলে বর্জ্য ফেলা থরকে নিজেদের বিরত থাকতে হবে। পাশাপাশি মাটি, পানি ও বায়ু দুষণ রোদে সকলে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলার পাশাপাশি প্লাস্টিক বা পলিথিন ব্যবহারকে নিরুৎসাহিত করার আহবান জানান ।

Related Articles

Back to top button