জাতীয়পার্বত্য অঞ্চলবান্দরবানশীর্ষ সংবাদসারাদেশ

বান্দরবানের তিন উপজেলায় পর্যটন ভ্রমনে নিষেধাজ্ঞা

চেঙ্গী দর্পন প্রতিবেদক, বান্দরবান :
বান্দরবানে রুমা,  রোয়াংছড়ি ও থানচি সহ তিন উপজেলার পর্যটক ভ্রমণের নিষেধাজ্ঞা জারি করেছে স্থানীয় জেলা প্রশাসন।

বুধবার ১৫ মার্চ ২০২৩ সন্ধ্যায় জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়, জেলায় দেশি বিদেশী পর্যটকদের ভ্রমন সংক্রান্ত জারিকৃত গণ বিজ্ঞপ্তির ধারাবাহি কতায় পর্যটক দের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করত রুমা,  রোয়াংছড়ি ও থানচি সহ তিন উপজেলার স্থানীয়, বিদেশী পর্যটক দের পরবর্তীতে নির্দেশনা না দেওয়ার পর্যন্ত ভ্রমণের নিষেধাজ্ঞা করা হয়।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, বান্দরবান পার্বত্য জেলার ৭ টি উপজেলার মধ্যে রোয়াংছড়ি, রুমা ও থানচি উপজেলা ব্যতীত অন্যান্য উপজেলায় পর্যটকরা ভ্রমণ করতে পারবেন।

আইনশৃঙ্খলা বাহিনী ও প্রশাসন সূত্র জানায়, বান্দরবান জেলার সীমান্তবর্তী পাহাড়ি এলাকাগুলোতে যৌথ বাহিনীর জঙ্গি ও সন্ত্রাসবিরোধী অভিযান পরিচালিত হচ্ছে। সাঁড়াশি অভিযানে ভ্রমণকারীদের নিরাপত্তা বিবেচনায় পর্যটকদের ভ্রমণে ফের  নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

এর আগে  বান্দরবানের রোয়াংছড়ি- রুমা উপজেলার দূর্গম এলাকা গুলোতে সন্ত্রাসীদের আনাগোনা বৃদ্ধি পাওয়ায় পর্যটকদের সার্বিক নিরাপত্তায় ২০২২ সালের ১৭  অক্টোবর সন্ধ্যায়  রোয়াংছড়ি- রুমা উপজেলা ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করে স্থানীয় প্রশাসন। পরে কয়েক দফায় বাড়িয়ে থানচি ও আলীকদমে দেয়া হয়েছিল এ নিষেধাজ্ঞা। ক্রমান্বয়ে আলীকদম, থানচি ও রোয়াংছড়ি উপজেলা ভ্রমণে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলেও শুধুমাত্র রুমাতে নিষেধাজ্ঞা বহাল ছিল। এরপরে  আগামী কাল  ১৬ মার্চ  থেকে রুমা-রোয়াং ছড়ি  ও থানচি উপজেলা ভ্রমণে, পুনরায় অনির্দিষ্টকালের  নিষেধাজ্ঞা আরোপ করে স্থানীয় প্রশাসন।

Related Articles

Back to top button