Breakingখাগড়াছড়িপার্বত্য অঞ্চলশীর্ষ সংবাদসারাদেশ

গ্রাম আদালত সক্রিয় থাকলে বিচার বিরম্ভনা কমবে-খাগড়াছড়ি জেলা প্রশাসক

চেঙ্গী দর্পন প্রতিবেদক, পানছড়ি (খাগড়াছড়ি) : জেলার পানছড়ি উপজেলায় প্রথাগত বিচার ব্যবস্থা বিষয়ে জন সচেতনতা বৃদ্ধিতে উঠান বৈঠক ও বিদ্যালয় পরিদর্শন করেন খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস ।

১৯ অক্টোবর ২০২১ মঙ্গলবার দুপুরে উল্টাছড়ি ইউনিয়নের মরাটিলা জুনিয়র হাই স্কুল মাঠে খাগড়াছড়ি পার্বত্য জেলার এসআইডি-সিএইচটি, ইউএনডিপি কারিগরি সহযোগিতায় তৃণমূল উন্নয়ন সংস্থা আয়োজনে প্রথাগত বিচার ব্যবস্থা বিষয়ে জন সচেতনতা বৃদ্ধিতে উঠান বৈঠক ও পথ নাটক প্রদর্শন কলে খাগড়াছড়ি জেলা প্রশাসক বলেন, কার্যকর স্থানীয় বিচার ব্যবস্থা শক্তিশালী করণ ও তৃণমূল পর্যায়ে ন্যায় বিচার প্রতিষ্ঠা এবং সকল শ্রেণীর মানুষকে এ ব্যাপারে সচেতন করে হয়রানি আর আর্থিক ক্ষতি কমিয়ে আনার লক্ষ্যে দেশে প্রথম বারের মতো গ্রাম আদালত কার্যকর করে তোলতে স্থানীয় সরকার বিভাগ উদ্যোগ গ্রহণ করেছেন। এতে গ্রাম আদালত সক্রিয় থাকলে বিচার ব্যবস্থাপনায় বিরম্ভনা কমবে।

এছাড়াও উঠান বৈঠক ও পথ নাটক প্রদশর্নী অনুষ্ঠানে মাধ্যমে প্রথাগত বিচার ব্যবস্থা ও গ্রাম আদালত সম্পর্কে স্থানীয় সাধারণ মানুষের সচেতনতা বৃদ্ধি ও আইনি সেবা গ্রহন সম্পর্কে জ্ঞান প্রদান করা হয়। নতুন প্রজন্ম ও বিভিন্ন উপজাতি সম্প্রদায়ের মানুষের মাঝে কারবারী, হেডম্যান, সার্কেল চিপদের প্রথাগত বিচার ব্যবস্থা ও গ্রাম আদালত সম্পর্কে ধারণা ও গ্রাম আদালতের মাধ্যমে নারী ক্ষমতায়ন প্রক্রিয়া ও নারীদের বিচার ব্যবস্থা নিয়ে সচেতনতা বৃদ্ধি করা হয়।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে পানছড়ি উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়া আফরোজ , তৃণমূল উন্নয়ন সংস্থা খাগড়াছড়ির নির্বাহী পরিচালক রিপন চাকমা, প্রকল্প সমন্নয়ক ধনেশ্বর দেওয়ান, ইউ এনডিপি খাগড়াছড়ির জেলা ব্যবস্থাপক প্রিয়তর চাকমা , উল্টাছড়ি ইউপি চেয়ারম্যান বিজয় চাকমা , ইউপি সদস্য শিবু জয় ত্রিপুরা, স্থানীয় কার্বারী বাদশা কুমার ত্রিপুরা সহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে জেলা প্রশাসক লোগাং ইউনিয়নের ফাতেমা নগর জুনিয়র হাই স্কুল পরিদর্শন করেন।

Related Articles

Back to top button