Breakingশিক্ষা / চিকিৎসাসারাদেশ

বয়স সংক্রান্ত জটিলতার কারণে মানিকগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের ৮৭ জন শিক্ষার্থীর ভর্তি হওয়া অনিশ্চিতয়তা

চেঙ্গী দর্পন, স্টাফ রিপোর্টার, মানিকগঞ্জ :
বয়স সংক্রান্ত জটিলতার কারণে মানিকগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের ৮৭ জন শিক্ষার্থীর ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হওয়া অনিশ্চিত হয়ে পড়েছে। ষষ্ঠ শ্রেণিতে ভর্তির জন্য শিক্ষার্থীর বয়স কমপক্ষে ১১ বছর হওয়ার বাধ্য বাধকতা থাকায় এই সমস্যার সৃষ্টি হয়েছে।

বিদ্যালয়ে গিয়ে ভর্তির ফরম তুলতে না পেরে বিদ্যালয় প্রাঙ্গনে বিক্ষোভ ও সমাবেশ করেছে শিক্ষার্থীদের অভিভাবকেরা।অভিভাবকরা প্রধান শিক্ষককে আল্টিমেটাম দিয়েছে এবং জেলা প্রশাসকের সাথে দেখা করে তাদের দাবি জানান।

কামরুল হাসান সুমন বলেন, ’আমি একজন মুক্তিযোদ্ধার সন্তান। গত ১৫ ডিসেম্বর অনুষ্ঠিত লটারীতে আমার সন্তান ষষ্ঠ শ্রেণিতে ভর্তির জন্য মনোনীত হয়েছে। জেলার সর্বোচ্চ বিদ্যাপীঠে ভর্তির সুযোগ পাওয়ায় আমরা খুশী হয়েছে। কিন্তু ছেলেকে নিয়ে ভর্তি করাতে বিদ্যালয়ে গিয়েছিলাম। কিন্তু ফরম দিলো না। তারা বলছেন, আমার ছেলের বয়স কম। তাহলে প্রথম শ্রেণিতে ভর্তি সময় কেউ বলেন নি কেন? এখন আমার ছেলের লেখাপড়া কি বন্ধ হয়ে যাবে।?

নাসরিন আক্তার বলেন, ‘আমার সন্তান ভর্তির সুযোগ পেয়েও বয়সের জটিলতার কারণে ভর্তি করতে পারছি না। এখানে আমার কিংবা আমার ছেলের তো কোন দোষ নেই। তাহলে আমার ছেলের এখন কি হবে? বয়স যদি কম থাকে, তাহলে লটারীর আগে কেনো বলেননি, অনলাইনে কেনো ওকে হলো কেনো?
কামরুল হাসান, নাসরিন আক্তারের মতো অন্যান্যরাও একই ধরনের অভিযোগ করেন।

মানিকগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাজী মাকসুদা ইয়াসমিন বলেন, ‘জাতীয় শিক্ষানীতি-২০১০ অনুযায়ী প্রথম শ্রেণিতে ভর্তির বয়স হতে হবে কমপক্ষে ছয় বছর। সেই হিসেবে ২য় হতে ৯ম শ্রেণির ভর্তির বয়স নির্ধারিত হবে এবং ষষ্ঠ শ্রেণিতে ভর্তির সময় তার বয়স হতে হবে কমপক্ষে ১১ বছর। ১৫ ডিসেম্বর অনুষ্ঠিতব্য লটারীতে ষষ্ঠ শ্রেণিতে ৩৫৮ জন ভর্তির জন্য মনোনীত হয়। প্রভাতী শাখায় ১৮০ জন এবং দিবা শাখায় ১৭৮জন। ভর্তির ফরম বিতরণ ও জমা নেওয়া শুরু হয়েছে ২০ ডিসেম্বর থেকে। ভর্তির শেষ তারিখ আগামীকাল ২৩ ডিসেম্বরর। ভর্তির নীতিমালা অনুযায়ী, এবার ষষ্ঠ শ্রেণিতে বয়স ১১ বছরের নীচে থাকায় ৮৭জনকে আমরা ভর্তির ফরম দিতে পারিনি। চলমান সমস্যার বিষয়টি আমি জেলা প্রশাসককে জানিয়েছি।’

জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ বলেন, ভর্তির নীতিমালা অনুায়ী ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হতে শিক্ষার্থীর বয়স কমপক্ষে ১১ হওয়ার বাধ্যবাধকতা রয়েছে। একারণে মানিকগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়ের মতো সৃষ্ট সমস্যা শুধুমাত্র মানিকগঞ্জের নয়। দেশের অন্যান্য জায়গাতেও সমস্যা হচ্ছে। আমি বিষয়টি সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করেছি। নিশ্চয়ই এ ব্যাপারে আমরা নির্দেশণা পাবো।’

Related Articles

Back to top button