Breakingসারাদেশ

ভারতে পাচার হতে যাওয়া কচ্ছপ তিতাস নদীতে অবমুক্ত করা হলো

চেঙ্গী দর্পন প্রতিবেদক , আখাউড়া , ব্রাহ্মণবাড়িয়া  :  জেলার আখাউড়া সীমান্ত দিয়ে ভারতে পাচারের সময় ৫২টি কচ্ছপ উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃত কচ্ছপ তিতাস নদীতে অবমুক্ত করা হয়েছে।

 

১৫ নভেম্বর ২০২২ শুক্রবার সকালে উপজেলার আব্দুল্লাহ পুর এলাকা থেকে উদ্ধারের পর বিকেলে বড় বাজার তিতাস নদীর ঘাটে এসব কচ্ছপ অবমুক্ত করা হয়।

বিজিবি সূত্র জানায়, সকাল ১১টার দিকে উপজেলার দক্ষিণ ইউনিয়নের ফকির মোড়া বিজিবি ক্যাম্পের নায়েব সুবেদার মো: মনির হোসেনের নেতৃত্বে বিজিবির একটি টহল দল ভারত সীমান্তবর্তী আব্দুল্লাহ পুর গ্রাম থেকে তিনটি বস্তায় ভর্তি অবস্থায় কচ্ছপ গুলো উদ্ধার করে। কচ্ছপ গুলো ভারতে পাচারের উদ্দেশ্যে আনা হয়েছিল বলে সংশ্লিষ্টদের ধারণা। বিজিবি এ সময় কাউকে আটক করতে পারেনি।

 

আখাউড়া সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা রওনক জাহান, নায়েব সুবেদার মো. মনির হোসেন, ফরেস্টার আসাদুজ্জামান খানের উপস্থিতিতে বিরল প্রজাতির ৫২টি কচ্ছপ তিতাস নদে ছেড়ে দেওয়া হয়।

 

আখাউড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা রওনক জাহান জানান, কচ্ছপগুলো দেখে বিরল প্রজাতির মনে হচ্ছিল। এগুলো জীব বৈচিত্রের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এদেরকে রক্ষায় আমাদের দায়িত্ব থেকেই মৎস্য সংরক্ষণ আইন এবং বন্য প্রাণী সংরক্ষণ আইনে কচ্ছপগুলো নদীতে অবমুক্ত করা হয়।

Related Articles

Back to top button