Breakingপার্বত্য অঞ্চলবান্দরবানসারাদেশ

মাতৃহারা শিশু পরিবারকে সহায়তা দিল প্রশাসন

চেঙ্গী দর্পন প্রতিবেদক,থানচি,বান্দরবান  :
বান্দরবানের থানচি উপজেলা মায়ানমার সীমান্ত ঘেঁষা রেমাক্রী ইউনিয়নের মালুংগ্যা পাড়া মাতৃহারা ১০ দিন বয়সের শিশুকে লালন পালনের জন্য নগদ টাকা,শিশু খাদ্য কাপড় চোপর সহ অনুসাংঙ্গিক ব্যবহারিক দ্রব্য উপহার দিল উপজেলা প্রশাসন।

 

১৮ সেপ্টেম্বর ২০২৪, বুধবার সকাল ১০ টা প্রশাসনিক কার্যালয়ে শিশুটি পিতা আছোমং মারমা হাতে উপহার সামগ্রী তুলে দেন উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ আছীফ উদ্দিন মিয়া।

জানা যায়, ৬ সেপ্টেম্বর ২০২৪ শুক্রবার সকালে শিশুটি মা দুই জোরা জমস সন্তান জন্মগ্রহন করেন। শিশুটির মা ও অপর জমস বোন জন্মের পর পর পুষ্ঠি খাদ্য অভাবে মারা যান। শিশুটি জন্মের পর থেকে মা ও বোন হারান । একই সময়ের মায়ানমার সীমান্ত ঘেঁষায় রেমাক্রী ইউনিয়নের ৯ নং ওয়ার্ডে দুর্গম মালুংগ্যা পাড়া। শিশুটিকে মৃত মায়ের বড় বোন খালা ক্রইসাংপ্রু মারমা হরিনের দুধ খাওয়াইয়ে বাঁচিয়ে রাখেন।

 

বিষয়টি নজরে আসলে , প্রশাসনের নির্দেশে রেমাক্রী ইউনিয়নের ৬ নং ওয়ার্ডে মেম্বার মাংচন ম্রো ঘটনা স্থল হতে গতকাল মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০২৪ দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন।

 

মাংচন মেম্বার বলেন,থানচি সদর থেকে ম্রংগং যেতে ইঞ্জিন বোটের দুই দিন সময় লাগে। আমাকে উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ আছিফ উদ্দীন মিয়া নির্দেশ দিলে আমি শিশু ও তার বাবা খালা- খালুকে থানচি সদরে নিয়ে আসি।

স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মো: ওয়াহিদুজ্জামান মুরাদ বলেন, শিশুটি মায়ের দুধ অভাবে ১.৭ ওজন হয়েছে। অনেক দুর্বল শরীরে অবস্থা তাঁকে বাঁচানোর প্রয়োজনীয় পদক্ষেপ সহ চিকিৎসা ব্যবস্থা নেয়া হয়েছে সুস্থ হলে ফেরত পাঠাবো।

 

উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ আছীফ উদ্দিন মিয়া বলেন, ভবিষ্যতে যে কোন প্রয়োজনে সার্বিক সহযোগিতার নিশ্চয়তা প্রদান করা হয়েছে। আমি প্রশাসনিকভাবে সম্ভবানুসারে শিশুটি পরিবারকে সার্বিক সহযোগী হিসেবে নগদ ২০ হাজার টাকা ও খাদ্য হিসেবে দুধ ও খাদ্য সামগ্রী সহযোগীতা দিয়েছি।

Related Articles

Back to top button