Breakingকৃষিখাগড়াছড়িপার্বত্য অঞ্চলশীর্ষ সংবাদসারাদেশ

পাকা ধান ঘরে তোলার প্রস্তুতি চলছে পানছড়িতে

চেঙ্গী দর্পন প্রতিবেদক, পানছড়ি, খাগড়াছড়ি :
কার্তিকের শেষ হতেই মাঠগুলো ছেয়ে গেছে পাকা ধানে। শুরু হয়েছে কৃষকের ঘরে ধান উঠানোর প্রস্তুতি। অন্যবারের চেয়ে এবারও রেকর্ড পরিমাণ আমন ধানের ফলন হওয়ায় জেলার পানছড়ির কৃষকেরা আগে বাগেই ধান কাটা শুরু করেছেন আবার অনেকেই ধান কাটার প্রস্তুতিও নিচ্ছে।

 

উপজেলা কৃষি অফিস সুত্রে জানতে চাইলে সহকারি কৃষি কর্মকর্তা অরুনাঙ্কর চাকমা জানান , গতবারের চেয়ে এবছর আমন ধানের চাষ লক্ষ্যমাত্রার চেয়ে বেশি হয়েছে। এবার উপজেলায় আউস ধানে ৭৬৫ হেক্টর ও আমন ধানে ৩৭৯৫ হেক্টর জমিতে চাষের লক্ষ্যমাত্রা ছিলো। উফশি জাতের আমন ধানে ৩৬৩৫হেক্টর ও স্থানীয় বিনি,কালোজিরা , ছক্কা পান্জা ১৬০ হেক্টর সহ মোট ৩৭৯৫ হেক্টর জমিতে ফসল উৎপাদিত হয়েছে । তবে সাম্ভাব্য হেক্টর প্রতি গড়ে উৎপাদিত ৫ দশমিক ৫ মেট্রিক টন হারে মোট ২০ হাজার ৮ শত ৭৩ মেট্রিক টন ধান উৎপাদিত হবে আশা করা যায়।

উপজেলার নালকাটা,ঝাগুরনালা, শান্তিপুর, লতিবান, মন্জ আদাম, মির্জাবিল, পুজগাং, চেঙ্গী ,লোগাং , সুতকর্মা পাড়া , চৌধুরী পাড়া সহ বেশ কিছু গ্রামে গিয়ে দেখা যায় কৃষকেরা ধান কাটছেন ও অনেকেই কাটার প্রস্তুতি শুরু করেছেন। ধান কাটছেন মির্জাবিলের স্বর্ণা চাকমা । তিনি জানান, আবহাওয়া অনুকুলে থাকায় এবার ফলন ভালো পেয়েছি। তবে সঠিক দামে বিক্রি করতে না পারলে ঘাটতি থাকবে।

Related Articles

Back to top button