Breakingচট্টগ্রাম অঞ্চলসারাদেশ

নির্বাচন উপলক্ষে আনসার ও ভিডিপি’র রেঞ্জ কমান্ডার, চট্টগ্রাম এর প্রেস ব্রিফিং

চট্টগ্রাম :
আজ ৬ জানুয়ারি শনিবার সকাল ১১ ঘটিকায় আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠ ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার লক্ষ্যে চট্টগ্রাম রেঞ্জের রেঞ্জ কমান্ডার উপমহাপরিচালক জনাব মোঃ সাইফুল্লাহ্ রাসেল বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর কর্মযজ্ঞের সংক্ষিপ্ত বিবরণী তুলে ধরেন।

 

শুরুতেই বিনম্র শ্রদ্ধা জানান সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা ও স্বাধীনতার মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে; যার অবিচল আপোষহীন নেতৃত্ব আর আত্মত্যাগে আমরা পেয়েছি একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র এবং লাল সবুজের পতাকা। সেইসাথে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সহ ১৫ই আগস্ট শাহাদাত বরণকারী বঙ্গবন্ধু পরিবারের সকল সদস্যদেরকে।

 

মহান মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী ৩০ লক্ষ বীর মুক্তিযোদ্ধা ও সম্ভ্রম হারানো ২ লক্ষ মা বোনসহ মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সকল বীর মুক্তিযোদ্ধাদেরকে।

 

এ সময় ৩১ আনসার ব্যাটালিয়নের পরিচালক নাজমুল হক নূরনবী ও চট্টগ্রামের জেলা কমান্ড্যান্ট মোঃ সাইফুল্লাহ্ হাবিব। এছাড়া আনসার ও ভিডিপি’র বিভিন্ন পদবীর কর্মকর্তা, কর্মচারী ও ব্যাটালিয়ন আনসার সদস্য/সদস্যা বৃন্দ উপস্থিত ছিলেন। ।

 

বক্তারা বলেন, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর রয়েছে গৌরবময় ইতিহাস। স্বাধীনতার সূচনা লগ্ন থেকে সকল নির্বাচনে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী এক গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করে আসছে। এরই ধারাবাহিকতায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠ নিরপেক্ষ ও শান্তিপূর্ণ করার জন্য নির্বাচন কমিশনের নির্দেশনা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী আইন-শৃঙ্খলা রক্ষা, ভোটকেন্দ্র ও ব্যালট বাক্সের নিরাপত্তা নিশ্চিত করা এবং ভোটদানে শৃঙ্খলা বজায় রাখতে সারাদেশে আনসার ও ভিডিপি সদস্য মোতায়েন করা হয়েছে।

নির্বাচন স্বচ্ছ ও শান্তিপূর্ণ করার লক্ষ্যে অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও স্থানীয় প্রশাসনকে সহযোগীতার জন্য বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী দুই স্তরে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে।

 

প্রথমতঃ সারাদেশে প্রায় ৪২,১৪৯ টি ভোট কেন্দ্রের নিরাপত্তা নিশ্চিত করতে মোট ৫,০৫,৭৮৮ (পাচঁলক্ষ পাচ হাজার সাতশত আটাশি জন) জন আনসার ভিডিপি সদস্য মোতায়েন করা হয়েছে। তন্মধ্যে প্রতিটি কেন্দ্রে ০২ জন পিসি, এপিসি (অস্ত্রসহ), ০৬ জন আনসার-ভিডিপি (পুরুষ) এবং ০৪ জন আনসার-ভিডিপি (মহিলা)সহ মোট ১২ জন সদস্য/সদস্যা মোতায়েন রয়েছে।

 

তন্মধ্যে আনসার ও ভিডিপি চট্টগ্রাম রেঞ্জের পাচঁটি জেলায় ৩,১৭০ টি ভোটকেন্দ্রে মোতায়েনকৃত আনসার-ভিডিপি সদস্য ও সদস্যার সংখ্যা ৩৮,০৪০ জন।

 

২য় ধাপে ৮,৫০০ জন আনসার ব্যাটালিয়ন সদস্য ২৫০ টি প্লাটুন এবং ১,০০০ টি সেকশনে বিভক্ত হয়ে মোবাইল/স্ট্রাইকিং রিজার্ভ ফোর্স হিসেবে সারাদেশে মোতায়েন রয়েছে, যারা ২৯ ডিসেম্বর, ২০২৩ হতে ১০ জানুয়ারী, ২০২৪ পর্যন্ত ১৩ দিন ব্যাপী নির্বাচনী নিরাপত্তার কাজে নিয়োজিত থাকবেন।

 

 

চট্টগ্রাম রেঞ্জাধীন পাচঁটি জেলায় ২১ প্লাটুন ব্যাটালিয়ন আনসার সদস্য মোতায়েন করা হয়েছে, যার সংখ্যাত্মক হিসাব ৬৭২ জন। উক্ত আনসার ব্যাটালিয়ন সদস্যগণ রির্টানিং অফিসারের পরিকল্পনা অনুযায়ী বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটগণের নেতৃত্বে ৮৪ টি সেকশনে বিভক্ত হয়ে মোবাইল স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করছেন।

 

নির্বাচন কর্মকর্তা ও নির্বাচনী সামগ্রী, ভোটকেন্দ্রের আশেপাশের নিরাপত্তা বিধান এবং ভোটাধিকার সুষ্ঠু ও নিরবছিন্ন রাখার জন্য বাহিনীর প্রতিটি সদস্যকে সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সহিত দায়িত্ব এবং কর্তব্য পালনের নির্দেশনা প্রদান করা হয়েছে। একটি অবাধ, সুষ্ঠ ও গ্রহণযোগ্য নির্বাচন সমাপ্ত করার লক্ষ্যে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী বদ্ধ পরিকর।

 

স্মার্ট ও সমৃদ্ধ বাংলাদেশ বি-নির্মাণে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী ঐতিহাসিকভাবে সদাসর্বদা নিবেদিত। আমি আশা করি একটি স্বচ্ছ এবং গ্রহণযোগ্য নির্বাচন উপহার দিতে প্রতিটি আনসার-ভিডিপি সদস্য/সদস্যা তাদের উপর অর্পিত দায়িত্ব নিষ্ঠার সাথে পালন করবে।

Related Articles

Back to top button