চট্টগ্রাম অঞ্চলবিনোদনসারাদেশ

চট্টগ্রামে জেলা প্রশাসন-চসিক’র উদ্যোগে হচ্ছে ‘ কর্নফুলী আউটলুক’

চট্টগ্রাম :
চট্টগ্রামে ফিরিঙ্গি বাজার থেকে শাহ আমানত সেতু এলাকার দিকে যেতে কর্নফুলী নদী তীরবর্তী খাস জায়গা বেদখল ঠেকানো ও নগর বাসীর চিত্ত বিনোদনের জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশন ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে পার্ক ও খেলার মাঠ তৈরী করা হবে। এই প্রকল্পের নাম দেয়া হয়েছে ‘ কর্নফুলী আউটলুক’।

 

কর্নফুলী নদী তীরবর্তী প্রায় ১৪ একর জায়গায় ফুটবল মাঠ, ভলিবল কোর্ট, টেনিস কোর্ট, বাস্কেটবল কোর্ট, শিশুদের খেলার মাঠ, মুক্তমঞ্চ, সাম্পান মিউজিয়াম সহ চিত্তবিনোদনের জন্য আরো বেশ কিছু পরিকল্পনা রয়েছে বলে জেলা প্রশাসন সূত্রে জানায়।

 

সূত্র জানায় চট্টগ্রামে কর্নফুলী নদী তীরবর্তী স্থানে এই প্রকল্পটি বাস্তবায়িত হলে সরকারি খাস জায়গা বেদখল হওয়া থেকেও যেমন রক্ষা পাবে তেমনি শিশু-কিশোর ও যুবকরা খেলার মাঠ পাবে। সেই সাথে নগরবাসী পাবেন কর্নফুলী নদীর অপার সৌন্দর্য উপভোগের সুযোগ। পাশাপাশি সকাল-বিকাল হাঁটার জন্যও একটি মনোরম পরিবেশ তৈরী হবে। শহরে বসেই নদীতে জাহাজের ভেঁপু শুনতে পাবেন নগরবাসী। শেষ বিকেলে যেমন নদীতে রোদের জলত রঙ্গ উপভোগ করতে পারবেন তেমনি পাবেন জ্যোৎস্না রাতে স্নিগ্ধ বিশুদ্ধ হাওয়ায় কাব্যিক পরিবেশ। তবে এজন্য পরিকল্পনা বাস্তবায়ন ও সঠিক সংরক্ষনও জরুরী বলে অভিমত ব্যক্ত করেছেন নগর পরিকল্পনাবিদগন।

 

১২ জুলাই ২০২৩, বুধবার সকালে চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম চৌধুরী ও চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান সহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাবৃন্দ নদী তীরবর্তী এই খাস জায়গা পরিদর্শন করেন।

এ সময় জেলা প্রশাসক চসিক মেয়রকে কর্ণফুলী নদীর তীরবর্তী খাস জমিতে সবুজ পার্ক ও খেলার মাঠ নির্মাণের ক্ষেত্রে সহযোগিতার আহ্বান জানান। স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব ও স্থানীয় গন্যমান্য নাগরিকগন এই এলাকায় দ্রুত খেলার মাঠ, পার্ক সহ নগরবাসীর চিত্তবিনোদনের স্থান হিসেবে গড়ে তোলার দাবি জানান।

 

চসিক মেয়র রেজাউল করিম জানান, জেলা প্রশাসনের খাস জমিতে কর্ণফুলী নদী সুরক্ষিত রেখে নদীর সৌন্দর্য উপভোগের জন্য এবং শিশু-কিশোরদের খেলাধুলার সুযোগ করে দিতে দ্রুততম সময়ের মধ্যে বিস্তীর্ণ সবুজ পার্ক ও খেলার মাঠ গড়ে তোলা হবে।

 

জেলা প্রশাসক চট্টগ্রাম আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান জানান, আর.এস জরীপ থেকে শুরু করে সর্বশেষ বিএস জরীপে কর্ণফুলী নদী তীরবর্তী খাস জমিতে অবৈধ দখল প্রতিরোধে নদী তীরবর্তী উন্মুক্ত জমিতে পার্ক ও খেলার মাঠ গড়ে তোলা হবে।

 

এরই মধ্যে চট্টগ্রাম জেলা প্রশাসন প্রস্তাবিত এই ‘ কর্নফুলী আউটলুক’ এর জায়গায় জেলা প্রশাসনের সাইন বোর্ড লাগিয়ে দিয়েছে।

 

জেলা প্রশাসনের এনডিসি ( নেজারত ডেপুটি কালেক্টর) তৌহিদুল ইসলাম জানান, জেলা প্রশাসন, চট্টগ্রাম এর নামে রেকর্ডীয় সরকারি খাস জমিতে নগরবাসীর চিত্ত বিনোদনের চাহিদা পূরণ করা, কর্ণফুলী নদীর অপার সৌন্দর্য উপভোগের সুযোগ সৃষ্টি ও শিশু-কিশোরদের খেলাধুলার সুযোগ সৃষ্টিতে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান এর উদ্যোগে কর্ণফুলী নদী তীরবর্তী উন্মুক্ত এই জায়গাটি অপদখল প্রতিরোধে এ উদ্যোগ নেয়া হয়েছে।

Related Articles

Back to top button