Breakingচট্টগ্রাম অঞ্চলসারাদেশ

একাত্তরের পাকিস্তানের দোসর যুদ্ধাপরাধী শুক্কুর গ্রেপ্তার

চট্টগ্রাম :

একাত্তরের মানবতা বিরোধী অপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কর্তৃক ওয়ারেন্ট ভুক্ত পলাতক আসামী আব্দুস শুক্কুর’কে কক্সবাজার সদর এলাকা হতে গ্রেফতার করেছে র‌্যাব-৭, চট্টগ্রাম।

 

ট্রাইব্যুনালের রায়ের পর দীর্ঘ ৮ বছর নাম- পরিচয় গোপন করে এই কুখ্যাত যুদ্ধাপরাধী নানা জায়গায় লুকিয়ে ছিল বলে জানিয়েছেন আইন শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা।

তবে গত ৩ জুলাই কক্সবাজার জেলার সদর থানাধীন রুমানিয়া ছড়া এলাকার গোপন আস্তানা থেকে আসামী শুক্কুর (৭৭) , পিতা-মৃত আলী রেজা, সাং-গুলগুলিয়া পাড়া, থানা-মহেশখালী, জেলা-কক্সবাজার’কে গ্রেফতার করতে সক্ষম হয়।

 

৫ জুলাই ২০২৩ বুধবার সাংবাদিকদের কে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে র‌্যাব-৭, চট্টগ্রাম  থেকে জানানো হয় , গ্রেফতারকৃত আসামী আব্দুস শুক্কুর ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের বিপক্ষে সরাসরি অবস্থান নিয়ে কক্সবাজার জেলার মহেশখালী, কুতুবদিয়া, পেকুয়া এলাকায় বাংলাদেশের নিরীহ মুক্তি কামী মানুষকে হত্যাসহ পাকিস্তানি হানাদার বাহিনীর দোসর হিসেবে মহান মুক্তিযুদ্ধের সময় গণহত্যা, নির্যাতন সহ মানবতা বিরোধী অপরাধ সংঘটন করেন। মহান মুক্তিযুদ্ধের সময় তিনি পাকিস্তানি সেনাবাহিনীকে সাথে নিয়ে কক্সবাজার জেলার বিভিন্ন এলাকায় বিশেষ করে মহেশখালীতে গণহত্যা, লুটপাট, ঘরবাড়ি লুন্ঠন ও নির্যাতন করেন।

শুক্কুরকে গ্রেপ্তারের পর উপস্থিত সাক্ষীদের সামনে তাকে জিজ্ঞাসাবাদকালে তিনি মহান মুক্তিযুদ্ধে মানবতা বিরোধী অপরাধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কর্তৃক অভিযুক্ত ওয়ারেন্টভুক্ত পলাতক আসামী মর্মে স্বীকার করেন।

 

সে আরও জানায়, আইন শৃংখলা বাহিনীর নিকট হতে গ্রেফতার এড়াতে ছদ্মনাম ধারণ করে নাম ও ঠিকানা পরিবর্তন করে দীর্ঘ ৮ বছর যাবৎ দেশের বিভিন্ন স্থানে আত্মগোপন করেন এবং সর্বশেষ কক্সবাজার জেলার সদর থানা এলাকায় বসবাস শুরু করেন।

 

গ্রেফতারকৃত আসামী সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহনের নিমিত্তে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

Related Articles

Back to top button