Breakingজাতীয়সারাদেশ

উপজেলা ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের পুনর্বহালের দাবিতে সমাবেশ ও মানববন্ধন

প্রধান উপদেষ্টার নিকট আবেদন

দেশের সকল উপজেলার ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের স্ব-পদে পুনর্বহালের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছে জনপ্রতিনিধিরা। দাবি না মানলে জনগণকে সাথে নিয়ে আগামীতে কঠোর আন্দোলন কর্মসূচি দেয়া হবে বলেও হুশিয়ারী দিয়েছেন ভাইস চেয়ারম্যানরা।

 

২০ অক্টোবর ২০২৪, রবিবার জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ উপজেলা ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান ফোরাম কর্তৃক আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়েছে।

 

উপজেলা ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান ফোরামের সভাপতি লায়লা বানু বলেন, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন ২০২৪ এ চারটি ধাপে অনুষ্ঠিত নির্বাচনে ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে একাধিক প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সাথে তৃণমূলে প্রতিদ্বন্দ্বিতা করে আমরা নির্বাচিত হয়েছি। কিন্তু বিগত উদ্ভুত পরিস্থিতিতে ১৯ আগস্ট উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান ও মহিলা চেয়ারম্যানদের অন্তর্বর্তীকালীন সরকার কর্তৃক এক নির্বাহী আদেশে অপসারণ করা হয়েছে, যা অত্যন্ত অনভিপ্রেত অমানবিক।

 

বাংলাদেশের ৪৯৪ টি উপজেলা পরিষদের ৯৮৮ জন ভাইস চেয়ারম্যান আপনাদের সামনে এসেছি সেই অন্যায় ও অবিচারের বিরুদ্ধে কথা বলতে।জনপ্রতিনিধিদের অপসারণের ফলে স্থানীয় সরকার ব্যবস্থা ভেঙে যাওয়া সহ সাধারণ জনগনের। সরকারের সেবা প্রত্যন্ত পর্যায়ে পৌঁছে দেয়ার ক্ষেত্রে এবং স্থানীয় সরকার কাঠামো শক্তিশালী করার লক্ষ্যে কাঙ্খিত সেবা বাধাগ্রস্ত হচ্ছে।

 

ফোরামের সভাপতি বলেন, চেয়ারম্যানগন পলাতক কিংবা অনুপস্থিত। যা অত্যন্ত দুঃখজনক। আমরা দ্ব্যর্থহীন ভাবে বলতে চাই আমাদের স্ব স্ব অধিক্ষেত্রে অপসারণের দিন পর্যন্ত স্ব স্ব উপজেলা পরিষদ কার্যালয়ে নিয়মিত কার্যক্রম চালিয়ে যাচ্ছিলাম যার দালিলিক প্রমাণ আমাদের নিকট রয়েছে। আজকের শান্তিপূর্ণ কর্মসূচি সরকার গুরুত্ব সহকারে দেখবেন এবং তৃণমূল পর্যায়ের জনগণের কথা চিন্তা করে আমাদের দাবি মেনে নিবেন। দাবি না মানলে আগামীতে কঠোর আন্দোলন কর্মসূচি কর্মসূচি দেয়া হুঁশিয়ারি দিয়ে লায়লা বানু আরো বলেন, পূর্ববর্তী কর্মসূচীর মতো সরকার কর্ণপাত না করে বা জনগণের নাগরিক অধিকার, মানবাধিকার নিশ্চিত এবং সরকারের সেবা জনগণের দোড়গোড়ায় পৌঁছে দেওয়ার লক্ষ্যে ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের অপসারণের সিদ্ধান্ত প্রত্যাহার না করলে সাধারণ জনগণকে সাথে নিয়ে আগামীতে কঠোর আন্দোলন কর্মসূচি কর্মসূচি দেয়া হবে।

 

অনতি বিলম্বে অপসারণ প্রত্যাহার করে আমাদের দাবি মেনে নিয়ে সরকারের সাথে কাঁধে কাঁধ মিলিয়ে দেশের উন্নয়ন কর্মকাণ্ড ত্বরান্বিত করতে এবং জনগণের কাঙ্খিত সেবা সুনিশ্চিত করতে আমাদের দাবি মেনে নেওয়ার জোর দাবি জানাচ্ছি।এদিকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানববন্ধনে জেলা পরিষদের নির্বাচিত সদস্যরা অংশ নেন। বৈষম্য বিরোধী আন্দোলনের আমাদের বৈষম্য করা হলো। আইনকে বাতিল করে আমাদের বাতিল করা হলো। আমাদের বৈষম্য করবেন না। জনগণের সাথে কাজ রার সুযোগ করে দিবেন।

Related Articles

Back to top button