Breakingপার্বত্য অঞ্চলসারাদেশ

পার্বত্য চট্টগ্রামের বৌদ্ধ ধর্মাবলম্বীদের মাসব্যাপী কঠিন চীবর দানোৎসব শুরু

এস চাঙমা সত্যজিৎ, নিজস্ব প্রতিবেদক :
বাংলাদেশের দক্ষিণ পূর্বাঞ্চলের পার্বত্য চট্টগ্রামের বৌদ্ধ ধর্মাবলম্বীদের দানোত্তম কঠিন চীবর দানোৎসব শুরু হয়েছে।

 

৩০অক্টোবর ২০২৩, সোমবার জেলার পানছড়ি উপজেলার লতিবান ইউনিয়নের নালকাটা আম্রকানন জনকল্যাণ বৌদ্ধ বিহারে দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়েছে। সোমবার বৌদ্ধ শিশু ঘর (অনাথ আশ্রম) এর প্রতিষ্ঠাতা ও প্রধান পরিচালক ভদন্ত সুমনা মহাস্থবিরের হাতে চীবর হস্তান্তরের মাধ্যমে শুরু হয় মাসব্যাপী কঠিন চীবর দানের অনুষ্ঠান।

বৌদ্ধ ধর্মালম্বীদের ইতিহাস থেকে জানা যায় , প্রায় আড়াই হাজার বছর আগে বিশাখা নামে একজন পুণ্যবতী ২৪ ঘণ্টার মধ্যে তুলা থেকে সুতা তৈরি করে বুদ্ধকে এই কাপড় দান করেন। সেই অনুকরণে পার্বত্য চট্টগ্রামে অনুষ্ঠানটি পালিত হয়ে আসছে।

 

চীবর দানের দিনের দ্বিতীয় পর্বে আজ সোমবার বিকেলে কল্পতুরু ও কঠিন চীবর মাথায় নিয়ে নেচে গেয়ে চীবর দানে যোগ দেয় শতাধিক পুণ্যার্থী। চীবর দানে পঞ্চশীল গ্রহণ, বুদ্ধ মূর্তি দান, সংঘদান, অষ্ট পরিস্কার দান, নতুন নির্মিত মঞ্চ, কল্পতরু দান, শ্বশান ভূমি দান সহ নানাবিধ দানের অনুষ্ঠান সম্পন্ন হয়। আজ থেকে পার্বত্য চট্টগ্রামে বিরাজ করছে চীবর দানের উৎসবের আমেজ।

 

 

এ সময় চীবর দান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বৌদ্ধ শিশু ঘরের (অনাথ আশ্রম) প্রতিষ্ঠাতা ও প্রধান পরিচালক ভদন্ত সুমনা মহাস্থবির, মহালছড়ি উপজেলার আম্রকানন বৌদ্ধ বিহারের সুযোগ্য অধ্যক্ষ সাসনা প্রিয় মহাস্থবির, শীলাচার বন বিহারের অধ্যক্ষ ভদন্ত জ্ঞানজ্যোতি মহাস্থবির, পার্বত্য ভিক্ষু সঙ্ঘের পানছড়ি উপজেলা শাখার সভাপতি গীতানন্দ মহাস্থবির, পানছড়ি শান্তিপুর অরণ্য কুটিরের আবাসিক ভিক্ষু ভদন্ত চন্দন কীর্তি মহাস্থবির, পাকুজ্যাছড়ি বিদর্শন ভাবনা কেন্দ্রের পরিচালক ভদন্ত অশ্বজিৎ স্থবির সহ প্রায় অর্ধশত বৌদ্ধ ভিক্ষু কঠিন চীবর দান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

দু’দিন ব্যাপী এই অনুষ্ঠানে শত শত বৌদ্ধ পুর্ণাথী অংশগ্রহণ করেন। বৌদ্ধ ভিক্ষুরা তিনমাস বর্ষাবাসের শেষ দিনে প্রবারণা পূর্ণিমা পালনের পরদিন থেকে দীর্ঘ এক মাস ধরে বিভিন্ন বৌদ্ধ বিহারে মাসব্যাপী ধারাবাহিক ভাবে চলবে এই কঠিন চীবর দান উৎসব।

 

 

উল্লেখ্য, আড়াই হাজার বছর আগে তথাগত ভগবান বুদ্ধের জীবদ্দশায় পূণ্যবতী বিশাখা ২৪ ঘন্টার মধ্যে তুলা থেকে সুতা তৈরি করে চীবর বুননের মধ্য দিয়ে এই কাপড় বুদ্ধকে দান করেন। এই অনুকরণে ৫০ বছর আগে থেকেই পার্বত্য চট্টগ্রামে এই অনুষ্ঠান পালিত হয়ে আসছে। পরিনির্বাণ প্রাপ্ত বনভান্তে এই অনুষ্ঠানের প্রচলন করেন। সে অনুযায়ী বন বিহার শাখাগুলো ও স্থানীয় বিহারেও কঠিন চীবর দান অনুষ্ঠিত হয়ে আসছে।

 

নালকাটা আম্রকানন জনকল্যাণ বৌদ্ধ বিহারের মহান শুভ কঠিন চীবর দানের অনুষ্ঠানে ভিক্ষু সঙ্ঘের প্রধান মধ্যমনি ভদন্ত সুমনা মহাস্থবির, মহালছড়ি উপজেলার আম্রকানন বৌদ্ধ বিহারের সুযোগ্য অধ্যক্ষ ভদন্ত শাসনা প্রিয় মহাস্থবির, ভদন্ত গীতানন্দ মহাস্থবির, ভদন্ত জ্ঞানজ্যোতি মহাস্থবির, ভদন্ত চন্দন কীর্তি মহাস্থবির, ভদন্ত নারদ স্থবির, ধাম্মা বিচারা স্থবির, ভদন্ত অশ্বজিৎ স্থবির ধর্ম দেশনা প্রদান করেন।

 

অনুষ্ঠানে আরও পূণ্যার্থীর পক্ষ থেকে বক্তব্য রাখেন পানছড়ি উপজেলা প্যানেল চেয়ারম্যান চন্দ্র দেব চাকমা, লতিবান ইউনিয়নের চেয়ারম্যান ও মৌজা প্রধান ভূমিধর রোয়াজা, বিশিষ্ট শিক্ষাবিদ ও প্রধান শিক্ষক (অবঃ) তুষার কান্তি চাকমা ও বিহার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক ও কঠিন চীবর দান উদযাপন কমিটির সভাপতি রূপেন বিকাশ চাকমা । অনুষ্ঠান চঞ্চলনায় ছিলেন আয়ন জয়েন চাকমা মুকুল, শিক্ষক পিন্টু চাকমা, রীতেশ চাকমা ও মিল্টন চাকমা।

Related Articles

Back to top button