Breakingখাগড়াছড়িপার্বত্য অঞ্চলশিক্ষা / চিকিৎসাসারাদেশ

খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ-এ সাফল্যের ধারা অব্যাহত

স্টাফ রিপোর্টার , খাগড়াছড়ি :
বরাবরের মতো এবারও এইচএসসিতে সাফল্যের ধারা অব্যাহত রেখেছে খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ। এবার ২২৮ জন শিক্ষার্থীর পরীক্ষা দিয়ে ২২২ জন পাশ করেছে। পাশের হার শতকরা ৯৮ শতাংশ। খাগড়াছড়ি জেলায় পাশের হার ছিল ৬২.২৭ শতাংশ। সে হিসাবে খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ অনেক ভালো করেছে। বিজ্ঞান বিভাগে ১২০ ছাত্রছাত্রী পরীক্ষা দিয়ে ১১৫ জন পাশ করে,মানবিকে ৬৬ পরীক্ষা দিয়ে ৬৬ জনই পাশ করে। ব্যবসায় শিক্ষায় ৪২ জন পরীক্ষা দিয়ে ৪১ জনই পাশ করে।

 

 

পার্বত্য চট্টগ্রামের পিছিয়ে পড়া পাহাড়ি – বাঙ্গালী জনগোষ্ঠীর মাঝে শিক্ষার আলো ছড়াচ্ছে খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ। নার্সারি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত প্রায় ২২০০ শিক্ষার্থী পড়াশুনা করছে। প্রতি বছর এসএসসি ও এইচএসসি পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ভালো ফলাফল অর্জন করে জেলার শ্রেষ্ঠ বিদ্যপীঠ হিসেবে স্বীকৃতি লাভের গৌরব অর্জন করছে। ইতোমধ্যে পার্বত্য জেলাসমূহের সীমানা পেরিয়ে অন্যান্য অঞ্চলেও খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের সুনাম ছড়িয়ে পড়েছে।

 

 

পশ্চাৎপদ খাগড়াছড়ির জেলার ৯টি উপজেলা ছাড়াও উন্নত যোগাযোগ ব্যবস্থা, নিরাপদ, মনোরম, উন্নত আবাসিক সুবিধার কারণে পার্শ্ববর্তী রাঙ্গামাটি জেলার লংগদু, বাঘাইছড়ি উপজেলা, কক্সবাজার, চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী, কুমিল্লা থেকে দূর-দূরান্তের অনেক ছাত্রছাত্রী এখানে পড়াশুনা করতে আসে। এখানে বাংলা ভার্সনের পাশাপাশি নার্সারি থেকে ষষ্ঠ শ্রেণি পর্যন্ত ইংরেজি ভার্সন চালু রয়েছে। পর্যায়ক্রমে দশম শ্রেণি পর্যন্ত চালু হবে।

 

মহান মুক্তিযুদ্ধের চেতনায় নৈতিক মানবিক মূল্যবোধ সম্পন্ন দেশ প্রেমিক আদর্শবান নাগরিক তৈরির লক্ষ্যে খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ একাডেমিক শিক্ষার পাশাপশি সহপাঠ্যক্রমিক কার্যাবলিকে সমান গুরুত্ব দিয়ে থাকে। বিদ্যালয়টিতে প্রতি বৃহস্পতিবার স্কাউট, বিএনসিসি গার্লস গাইড – প্রশিক্ষণ কার্যক্রম, বিজ্ঞান, বিতর্ক, আইসিটি, নাচ, গান, ফুটবল, ‍ক্রিকেট, ভলিবল ইত্যাদি ক্লাব কার্যক্রম পরিচালিত হয়।

 

২০০৫ সালে অত্যন্ত মনোরম পরিবেশে খাগড়াছড়ি সদরে উপকণ্ঠে সেনানিবাসের প্রবেশমুখে সাড়ে ৯ একর জায়গা নিয়ে গড়ে উঠেছে খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ। এটি সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের আওতায় খাগড়াছড়ি ব্রিগেডের তত্ত্বাবধানে পরিচালিত হয়।

 

খাগড়াছড়ি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের অধ্যক্ষ লে.কর্নেল রুবায়েত আলম, পিএসসি বলেন, “প্রতিষ্ঠালগ্ন থেকেই অত্র প্রতিষ্ঠান গুণগত শিক্ষায় গুরুত্ব দিয়ে আসছে- যাতে শিক্ষার্থীরা একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলা করে নিজেদেরকে বিশ্বমানের হিসেবে গড়ে তুলতে পারে। ইতোমধ্যে আমরা এর ফলাফল লাভ করতে শুরু করেছি। এখান থেকে পাশ করা শিক্ষার্থীরা দেশ বিদেশের বিভিন্ন বিশ্বদ্যালয় থেকে উচ্চ শিক্ষা গ্রহণ করে সমাজে প্রতিষ্ঠা লাভ করছে, যোগ্য নাগরিক হয়ে দেশ সেবায় ভুমিকা রাখছে।” আগামীতে যুগোপযোগী শিক্ষা ব্যবস্থা, নতুন শিক্ষাক্রম অনুযায়ী পাঠদানে আধুনিকতার ছোঁয়া, শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশে বাস্তবসম্মত এবং ইতিবাচক পদক্ষেপ গ্রহণের মাধ্যমে সকল শিক্ষার্থীকে আগামীতে যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলার জন্য একটি আদর্শ বিদ্যা নিকেতন হিসেবে গড়ে তোলাই আমাদের ভবিষ্যত পরিকল্পনা এবং লক্ষ্য।

Related Articles

Back to top button