Breakingপার্বত্য অঞ্চলরাঙ্গামাটিশীর্ষ সংবাদসারাদেশ

কাপ্তাইয়ে জনসচেতনতা বৃদ্ধিকরণে লিফলেট বিতরণ

চেঙ্গী দর্পন ,স্টাফ রির্পোটার, রাঙ্গামাটি : কাপ্তাইয়ের বিভিন্ন এলাকায় রাঙামাটি দক্ষিণ বন বিভাগের আয়োজনে হাতি-মানুষের (দ্বন্দ্ব) সংঘাত সমাধানে জনসচেতনতা বৃদ্ধিকরণে লিফলেট বিতরণ করা হয়েছে।

রাঙামাটি পার্বত্য চট্রগ্রাম দক্ষিণ বন বিভাগ স্হানীয় লোকজনদেরকে উদ্বুদ্ধকরনে লিফলেট মানুষের মধ্যে পৌঁছে দেওয়া সহ মাইকিং কার্যক্রম চালিয়েছে । কাপ্তাই নতুন বাজার, লক গেইট, শিল্প এলাকা, জেটি ঘাট, শিলছড়ি সহ বিভিন্ন এলাকায় আনুষ্ঠানিক ভাবে রাঙামাটি পার্বত্য চট্রগ্রাম দক্ষিণ বিভাগীয় কর্মকর্তা বন কর্মকর্তা( ডিএফও) রফিকুজ্জামান শাহ ও কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুুনতাসির জাহানের সমন্বয়ে রাঙামাটি কাপ্তাইয়ের বিভিন্ন এলাকায় দক্ষিণ বন বিভাগের আয়োজনে হাতি-মানুষের দ্বন্দ্ব নিরসনে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট বিতরণ করেন।

রাঙামাটি পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগীয় কর্মকর্তা ( ডিএফও) রফিকুজ্জামান শাহ বলেন , হাতি গ্রামে বা এলাকায় প্রবেশ করলে স্থানীয় বন বিভাগের লোকজনকে খবর দিন। হাতিদের উত্যক্ত না করে বিভিন্ন শব্দ করে বা পটকা ফুটিয়ে তারান। হাতি দ্বারা ক্ষতিগ্রস্ত হলে বা কেউ মারা গেলে সরকারের পক্ষ হতে ক্ষতিপূরণের ব্যবস্থা রয়েছে।

কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার মুুনতাসির জাহান বলেন , হাতি দেখলে তার নিকটে গিয়ে কেউ কোন উক্তোত্ব আচরণ , ছবি বা ভিডিও করা ঠিক নয় । বন্যপ্রাণী (সংরক্ষন ও নিরাপত্তা ) আইন, ২০১২ অনুযায়ী হাতি হত্যা আইনতঃ দণ্ডনীয় অপরাধ। এছাড়া ৭ বছর শাস্তি এবং ১০ লক্ষ টাকার জরিমানা বিধান রয়েছে।

Related Articles

Back to top button