Breakingখাগড়াছড়িপার্বত্য অঞ্চলসারাদেশ

রামগড়ে তথ্য অধিকার আইন বিষয়ক জনঅবহিতকরণ সভা অনুষ্ঠিত

রামগড় , খাগড়াছড়ি প্রতিনিধি:
জেলার রামগড়ে তথ্য অধিকার আইন ২০০৯ আলোকে জনঅবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

 

২৮ ডিসেম্বর ২০২২ বুধবার উপজেলা টাউন হলে জনঅবহিতকরণ সভার সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) মানস চন্দ্র দাস।

 

উপজেলা সহকারি প্রোগ্রামার রেহান উদ্দিনের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, তথ্য কমিশনের সহকারি পরিচালক (হিসাব ও বাজেট) শাহাদাৎ হোসেইন।

 

অন্যান্যদের মধ্যে উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা আক্তার, উপজেলা ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা রাশেদ চৌধুরী, উপজেলা শিক্ষা অফিসার মো: ইলিয়াছ , সহকারী তথ্য কর্মকর্তা বেলায়েত হোসেন, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা, ইউপি চেয়ারম্যান ও সচিব , শিক্ষক, জনপ্রতিনিধি, স্থানীয় প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা গন উপস্থিত ছিলেন।

 

সভায় বক্তারা বলেন, দেশের জনগণের কল্যাণে সরকার তথ্য অধিকার আইন প্রনয়ন করেছে। উন্নয়নশীল দেশের সরকারের নানান কাজের স্বচ্ছতা, জবাব দিহিতা, সুশাসন, টেকসই উন্নয়ন এক মাত্র চাবি কাঠি হচ্ছে তথ্যের প্রবাহ জনগণ ও প্রজাতন্ত্রের কর্মচারীদের মধ্যে সুসম্পর্ক গড়ে তোলা তথ্য অধিকার আইনের আওতায় সুসৃঙ্খলভাবে ব্যবহার করতে সভায় সকলের প্রতি আহবান জানানো হয়।

 

বাংলাদেশ তথ্য কমিশনে সহকারি পরিচালক শাহাদাৎ হোসেইন বলেন, তথ্য অধিকার আইন, ২০০৯ এর ২ (চ) উপ-ধারায় তথ্যের যে কোন কর্তৃপক্ষের দাপ্তরিক কর্মকান্ড সংক্রান্ত বই, নকশা, মানচিত্র, চুক্তি, তথ্য-উপাত্ত, লগবহি, আদেশ, বিজ্ঞপ্তি, দলিল, নমুনা, পত্র, প্রতিবেদন, হিসাব বিবরণী, প্রকল্প প্রস্তাব, আলোকচিত্র, অডিও, অংকিত চিত্র, ফিল্ম, ইলেকট্রনিক প্রক্রিয়ায় প্রস্তুতকৃত যে কোন ইনস্ট্রুমেন্ট, যান্ত্রিকভাবে পাঠযোগ্য দলিলাদি এবং ভোত গঠন দিতে বাধ্য। তবে শর্ত অনুযায়ী দাপ্তরিক নোট সিট বা নোট সিটের প্রতিলিপি বাদে তথ্য প্রেরণ করা যাবে।

Related Articles

Back to top button