Breakingখাগড়াছড়িপার্বত্য অঞ্চলসারাদেশ

ফেনী নদীতে দুই বাংলার ভক্তকুলের অশ্রুশিক্ত নয়নে দেবী দূর্গার বির্সজন

চেঙ্গী দর্পন প্রতিবেদক, রামগড় , খাগড়াছড়ি  :
জেলার রামগড়ে বাংলাদেশ- ভারত সীমান্তবর্তী ফেনীনদীতে দু’বাংলার হাজার হাজার ভক্তকুলের অশ্রুশিক্ত নয়নে দুর্গতি নাশিনী দেবী দূর্গার বির্সজন করা হয়েছে।

 

২৪ অক্টোবর ২০২৩ মঙ্গলবার বিকাল সাড়ে ৪টায় ফেনী নদীতে এ বির্সজন অনুষ্ঠান শেষ হয়। এ বির্সজন অনুষ্ঠানকে ঘিরে ফেনী নদী পরিণত হয় দু’দেশের মানুষের মিলন মেলায়।

 

দেবী দুর্গার বিসর্জন উপলক্ষে মঙ্গলবার বেলা ২টায় রামগড়ের শ্রী শ্রী দক্ষীনেশ্বরী কালীবাড়ি থেকে বিজয়া দশমীর বর্নাঢ্য শোভাযাত্রা বের হয়। হাজারো সনাতন ধর্মাবলম্বী নারী-পুরুষের অংশ গ্রহনে দেবী দুর্গা সহ অন্যান্য প্রতিমা নিয়ে এ শোভাযাত্রা পৌরসভার বিভিন্ন এলাকা প্রদক্ষীণ শেষে ফেনীনদীর আনন্দপাড়া আবাসিক এলাকা ঘাটে মুর্হুমুহু উলু ধ্বনি, ঢাকডোল, শঙ্খ বাজিয়ে দেবী দুর্গা সহ সকল প্রতিমাগুলো কাঁধে নিয়ে নদীর হাঁটুজলে সাতপাঁক ঘুরিয়ে নদীতে বির্সজন দেয়া হয়।

 

এ সময় সীমান্তের ওপারের ত্রিপুরার সাব্রুম অংশে অসংখ্য নারী পুরুষ নদীর তীরে সমবেত হন দেবী দূর্গাকে বিদায় জানাতে। সীমান্তের ওপার খেকেও উলু ধ্বনি ও শঙ্খ বাজিয়ে দেবী দুর্গার বির্সজনে অংশ নেন ভারতীয়রা। বির্সজন অনুষ্ঠান ঘিরে নদীর দুই পাড়েই দুদেশের সীমান্তরক্ষীবাহিনী মোতায়েন ছিল।

 

শান্তিপূর্ণ ও উৎসব মুখর পরিবেশে দুর্গোৎসব উদযাপনে সহযেগিতার জন্য দক্ষিণেশ্বরী কালিবাড়ি পরিচালনা পর্ষদের সভাপতি ও রামগড় উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কারবারী সংশ্লিষ্ট সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

Related Articles

Back to top button