Breakingখাগড়াছড়িপার্বত্য অঞ্চলসারাদেশ

পাহাড়ে উৎসব মুখর পরিবেশে রথযাত্রা উৎসব শুরু

স্টাফ রিপোর্টার ,খাগড়াছড়ি :
পার্বত্য খাগড়াছড়িতে উৎসব মুখর পরিবেশে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব শুরু হয়েছে। প্রতি বছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয় তিথিতে শুরু হয় জগন্নাথ দেবের রথযাত্রা।

 

বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় আনুষ্ঠানিকতা ৭ জুলাই ২০২৪ রবিবার সকাল থেকে বিভিন্ন অনুষ্ঠানমালা ও বিকালে আলোচনা সভা শেষে বিকালে রথের বর্ণাঢ্য শোভাযাত্রার উদ্বোধন করেন পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী। এতে অংশ নেন সনাতনী সম্প্রদায়ের হাজার হাজার নারী-পুরুষ ও ভক্তবৃন্দরা।

 

 

এ উপলক্ষে নানান ধর্মীয় অনুষ্ঠান মালার মধ্যদিয়ে উৎসবমুখর পরিবেশে ৯ দিনব্যাপী শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা মহোৎসবের সূচনা হয়েছে। চলবে আগামী ১৫ জুলাই রথের বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে এ উৎসব শেষ হবে।

 

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

 

রথযাত্রা উপলক্ষে আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ  ৯ দিনব্যাপী নানান ধরনের অনুষ্ঠান মালার আয়োজন করেছে । হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ,মহা প্রসাদ বিতরণ, পদাবলি কীর্তন, আরতি কীর্তন, ভগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শ্রীমদ্ভগবত গীতা পাঠ, ধর্মীয় চলচ্চিত্র প্রদর্শন ও ধর্মীয় নাটক মঞ্চায়ন করা হবে।

 

অনুষ্ঠানে খাগড়াছড়ি সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. দিদারুল আলম, জেলা পরিষদের সদস্য কল্যাণ মিত্র বড়ুয়া, শ্রী শ্রী জন্মাষ্টমী উদযাপন পরিষদের জেলা কমিটি’র সভাপতি তপন কান্তি দে, শ্রী শ্রী লক্ষী নারায়ন মন্দির পরিচালনা কমিটি’র সাধারণ সম্পাদক নির্মল দেব সহ সনাতন সম্প্রদায়ের অন্যান্য নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

 

এদিন খাগড়াছড়ি শ্রী শ্রী রাধা-বঙ্কুবিহারী মন্দির,আন্তর্জাতিক কৃষ্ণভাবনা মৃত সংঘ(ইসকন),খাগড়াপুর জগন্নাথ মন্দির সহ বিভিন্ন জগন্নাথ মন্দির ও বিভিন্ন মন্দির গুলোতে রথটানা অনুষ্ঠিত হয়।

Related Articles

Back to top button