Breakingখাগড়াছড়িপার্বত্য অঞ্চলশিক্ষা / চিকিৎসাসারাদেশ

পানছড়িতে ৬ থেকে ৫৯ মাস বয়সীদের ভিটামিন ‘এ’ প্লাস খাওয়ানো হবে

ক্যাম্পেইন টার্গেট পানছড়ির প্রায় ৯ হাজার শিশু

চেঙ্গী দর্পন প্রতিবেদক, পানছড়ি, খাগড়াছড়ি :
সারাদেশে আগামী ১২ ডিসেম্বর ২০২৩  শুরু হবে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। ক্যাম্পেইনের আওতায় সারাদেশের পাশাপাশি দুর্গম পাহাড়ের পানছড়ি উপজেলায় ৬ থেকে ৫৯ মাস বয়সী প্রায় ৯ হাজার শিশুকে একটি করে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

 

 

তারেই ধারাবাহিকতায় জেলার পানছড়িতে ০৭ ডিসেম্বর ২০২৩, বৃহস্পতিবার সকাল ১১ টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মিলনায়তনে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল করার লক্ষ্যে অবহিত করণ এভোকেসি সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিষয়ক কর্মকর্তা ডাক্তার অনুতোষ চাকমার সভাপতিত্বে উপজেলা প্যানেল চেয়ারম্যান চন্দ্র দেব চাকমা প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

 

পানছড়ি উপজেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানায় , উপজেলার ৫ ইউনিয়নের ৪৫টি ওয়ার্ডে ১ টি স্থায়ী কেন্দ্র ও ১২০ টি অস্থায়ী কেন্দ্র সহ ১২১টি কেন্দ্রে ৬–১১ মাস বয়সীদের একটি করে নীল রঙের (১ লাখ ইউনিট ক্ষমতা সম্পন্ন ) ১৪০২ শিশুকে এবং ১২–৫৯ মাস বয়সী ৭২৭০ শিশুদের একটি করে লাল রঙের (২ লাখ ইউনিটের উচ্চ ক্ষমতা সম্পন্ন) সর্বমোট ৮৬৭২ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

 

তবে জোর করে বা কান্নারত অবস্থায় শিশুদের ভিটামিন এ ক্যাপসুল না খাওয়াতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা রয়েছে। এছাড়াও ছয় মাসের কম বয়সী ও ৫ বছরের বেশি বয়সী এবং অসুস্থ শিশুকে এই ক্যাপসুল খাওয়ানো যাবে না বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিষয়ক কর্মকর্তা ডাক্তার অনুতোষ চাকমা।

 

এ সময় অন্যান্যদের মধ্যে ডাক্তার সুমেন চাকমা, এসআই ছানাউল্ল্যাহ, সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার এডিন চাকমা ,মেডিকেল টেকনোলজিস্ট (ইপিআই) ললেন্দ্র লাল ত্রিপুরা ,ব্র্যাক স্বাস্থ্য কর্মকর্তা পান্না চাকমা ,স্বাস্থ্য পরিদর্শক গন,স্বাস্থ্য সেবিকা গন, প্রাথমিক শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, ইমাম ও ধর্মীয় নেতৃবৃন্দ সহ সাংবাদিক গন উপস্থিত ছিলেন।

Related Articles

Back to top button