Breakingখাগড়াছড়িপার্বত্য অঞ্চলসারাদেশ

পানছড়িতে মাদ্রাসা সীমানা প্রাচীর বন্ধ করা ও ষড়যন্ত্র মূলক মামলা প্রত্যাহারের দাবীতে মানববন্ধন

পানছড়ি,খাগড়াছড়ি :
জেলার পানছড়ি উপজেলায় পানছড়ি ইসলামিয়া সিনিয়র মাদরাসার সীমানা প্রাচীর নির্মান করায় এলাকাবাসী মানববন্ধন ও উপজেলা নির্বাহি অফিসার বরাবর স্মারকলিপি প্রদান করেছেন।

 

 

১৫ জুন ২০২৩ বৃহস্পতিবার সকাল ১০টার সময় পানছড়ি ইসলামিয়া সিনিয়র মাদ্রাসার গেইটের সামনে সড়কে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

 

স্থানীয় বাসিন্দা আব্দুল কাদের , মোঃ সেলিম হোসেন জানান,আমাদের জন্মের অনেক আগে থেকে এই মাদ্রাসার পেছন দিয়ে এলাকার মানুষজন চলাচল করে আসছে । আমরাও এই রাস্তা দিয়ে জন্মের পর থেকে চলাচল করে আসছি। মাদ্রাসার জমিদাতা এই মাদ্রাসায় জমি দান করার সময় আমাদের এই রাস্তার উপর চলাচলের জন্য অলিখিত ভাবে বলে গেছেন।এটা এলাকাবাসীসহ অনেকে জানেন। মাদ্রাসা কর্তৃপক্ষ আমাদের মিথ্যা মামলা দিয়ে হয়রানি ও ষড়যন্ত্র করছে। আমরা অবিলম্বে মামলা প্রত্যাহার সহ আমাদের রাস্তা চলাচলের দেয়াল অপসারণ করার জন্য দাবী জানাচ্ছি।

 

মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা আবুল কাশেম জানান, প্রতিষ্ঠানটি দাখিল পর্যায়ে শুরু হলেও বর্তমানে আলিম শ্রেণীতে উন্নিত করণ সহ অবকাঠামোগত উন্নয়ন হয়েছে। এলাকাবাসীদের যাতায়াতের কথা চিন্তা করে শুরু থেকেই মাদরাসার ক্রয়কৃত জমি থেকে পূর্বপাশ দিয়ে ৯ ফুট চওড়া রাস্তা রেখেই বাউন্ডারী ওয়াল করা হয়েছে। সেদিক দিয়েই এলাকাবাসী যাতায়াত করেন। কেন্দ্রস্থিত প্রতিষ্ঠান হওয়ায় সরকারী নির্দেশনানুযায়ী সীমানা প্রাচীর আবশ্যক। আংশিক সীমানা প্রাচীর না থাকায় সেদিক দিয়ে এলাকার লোকজন প্রায় সময় যাতায়াত করতো তাতে প্রাতিষ্ঠানিক শৃঙ্খলার ব্যাঘাত ঘটতো। সেই অসমাপ্ত আংশিক সীমানা প্রাচীর সরকারী অর্থে নির্মান করা হয়। নব নির্মিত সীমানা প্রাচীরটি প্রতিবেশীরা জোর পুর্বক ভেঙ্গে দিয়েছে। তাই প্রতিষ্ঠানের পক্ষ থেকে আইনের আশ্রয় নেওয়া হয়েছে।

গত ৬ জুন এলাকাবাসী মাদরাসার দেয়াল ভেঙ্গে দেয়

পানছড়ি উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মাদরাসা পরিচালনা কমিটির সভাপতি মো. আব্দুল মোমিন জানান, মাদরাসার ক্রয়কৃত ভুমি থেকে আগে থেকেই এলাকাবাসীর চলাচলের জন্য পূর্বপাশে ৮ ফুট রাস্তা দিয়েছে , সেখানে প্রতিষ্ঠানের ভিতর দিয়ে চলাচলের প্রশ্নই আসে না। ইতিপুবে মাদরাসার পিছনে বসবাসকারী ৪ পরিবার বিএনপি জামাতের সাথে মিলে নানা অপতৎপরতা চালিয়েছে। সেখানে একটা প্রতিষ্ঠান সুরক্ষায় যা করা প্রয়োজন তাই করতে হবে। সরকারী কাজে বাধা ও মাদরাসার দেয়াল ভেঙ্গে তারা অপরাধ করেছে।

 

মানববন্ধনে মোঃ সেলিম হোসেন র সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে নুরুল আমিন মজুমদার, খায়রুল বশর বাবুল, মোঃ ইকবাল হোসেন, মোঃ ইমরান প্রমুখ বক্তব্য রাখে।

Related Articles

Back to top button