Breakingখাগড়াছড়িজাতীয়পার্বত্য অঞ্চলসারাদেশ

পানছড়িতে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

চেঙ্গী দর্পন প্রতিবেদক , পানছড়ি, খাগড়াছড়ি :
“ ৪৫ দিনের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন করি ,নাগরিক অধিকার সুরক্ষন করি ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে জেলার পানছড়িতে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস-২০২৩ উদযাপন করা হয়েছে।

 

উপজেলা প্রশাসনের আয়োজনে শুক্রবার ৬ অক্টোবর ২০২৩ সকালে উপজেলা পরিষদ মিলনায়নে ইউপি সচিব নজরুল ইসলামের সঞ্চালনায় আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

 

উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়া আফরোজের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মিজ মনিতা ত্রিপুরা, ইউপি চেয়ারম্যান জয় কুমার চাকমা, আনন্দ জয় চাকমা, উচিত মনি চাকমা, ভুমিধর রোয়াজা, আহির উদ্দিন, ইউপি সচিবগন, ইউপি সদস্য-সদস্যাগন ,বিভিন্ন ইউনিয়নে কর্মরত স্বাস্থ্য সহকারী, পরিদর্শক, তথ্যসেবা কেন্দ্রের উদ্যোক্তা সহ সংশ্লিষ্ট কমিটির সদস্য বৃন্ধ উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, জন্ম ও মৃত্যু নিবন্ধনের গুরুত্বারোপ বিষয়ে সাধারণ মানুষকে উৎসাহিত করতে ২০২১ সালের ৯ আগস্ট মন্ত্রি সভার নিয়মিত বৈঠকে ৬ অক্টোবরকে ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস’ ঘোষণা করা হয়। বর্তমানে জন্ম-মৃত্যু নিবন্ধন আইন অনুযায়ী, শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন এবং কোনো ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করতে হবে। তবে জন্ম নিবন্ধন করতে অবশ্যই খেয়াল রাখতে হবে যেন ত্রুটি না থাকে এবং সাধারণ মানুষ যেন হয়রানীর শিকার হতে না হয়।

 

পরে , জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উপলক্ষে তিন ক্যাটাগরিতে পানছড়ি সদর ইউপি চেয়ারমান উচিত মনি চাকমা, লোগাং ইউপি সচিব নিউটন চাকমা ও উল্টাছড়ি গ্রাম পুলিশ রুবেল হোসেন কে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ভালো কাজের মুল্যায়ন স্বরূপ ক্রেস্ট প্রদান করেন উপজেলা নির্বাহি অফিসার রুবাইয়া আফরোজ।

Related Articles

Back to top button