Breakingচট্টগ্রাম অঞ্চলশীর্ষ সংবাদসারাদেশ

পরিবহন সংকটে আখাউড়া স্থলবন্দরে গম খালাসে স্থবিরতা

চেঙ্গী দর্পন প্রতিবেদক,আখাউড়া , ব্রাহ্মণবাড়িয়া :
দীর্ঘ দুই মাস বন্ধ থাকার পর গত ১লা আগস্ট থেকে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত থেকে গম আমদানি শুরু হয়েছে। তবে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রভাব পড়েছে স্থলবন্দর থেকে আমদানিকৃত গম খালাস কার্যক্রমে।

লোকসানের অজুহাতে শনিবার ০৬ আগস্ট ২০২২ সকাল থেকে পণ্য পরিবহন সীমিত করে দেয় ট্রাক মালিকরা। ফলে সারাদিনে বন্দর থেকে খালাস হয় মাত্র ৪ ট্রাক গম। ট্রাক সংকটের কারণে বন্দরে পড়ে আছে অন্তত ৯০০ টন গম।

গমের আমদানিকারক প্রতিষ্ঠান টাঙ্গাইলের শারদা ট্রেডার্সের প্রতিনিধি তারাপদ দাস জানান, বাজারে গমের সংকটের কারণে চাহিদা বেড়েছে। ফলে দ্রুত গমগুলো খালাস করতে হচ্ছে। কিন্তু জ্বালানি তেলের মূল্য বাড়ায় ট্রাক মালিকরা তাদের ভাড়া বাড়ানোর দাবিতে পণ্য পরিবহন সীমিত করেছেন। বাড়তি ভাড়া না দিলে তারা পণ্য পরিবহন না করারও হুঁশিয়ারী দিয়েছেন। এ অবস্থায় বিপাকে পড়তে হচ্ছে গম খালাস নিয়ে।

ট্রাক মালিকরা জানিয়েছেন, বন্দর থেকে পণ্য পরিবহনের জন্য চট্টগ্রামে প্রতি টন পণ্যে ভাড়া ৯০০ টাকা, ঢাকায় ৬৫০ টাকা, কুমিল্লায় ৫৫০ টাকা এবং ব্রাহ্মণবাড়িয়া সদরে ৩১০ টাকা। কিন্তু এখন জ্বালানি তেলের দাম বাড়ার ফলে এ ভাড়া দিয়ে পণ্য পরিবহন করলে লোকসান গুণতে হবে।

Related Articles

Back to top button