Breakingকৃষিসারাদেশ

নোয়াখালী সদরে কৃষি প্রণোদনা বিতরণ শুরু

স্টাফ রিপোর্টার , নোয়াখালী :
নোয়াখালী সদর উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে রবি মৌসুমের বীজ এবং রাসায়নিক সার বিতরণ কার্যক্রম শুরু হয়েছে।

 

১৩ নভেম্বর ২০২৩ সোমবার দুপুরে সদর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে প্রণোদনার এসব উপকরণ হন্তান্তর কার্যক্রমের উদ্বোধন করা হয়।

 

বীজ এবং রাসায়নিক সার বিতরণ অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার আখিনূর জাহান নীলা’র সভাপতিত্বে ও উপজেলা কৃষি অফিসার মো. মোশরেফুল হাসানের সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে উপজেলা পরিষদ চেয়ারম্যান একেএম সামছুদ্দিন জেহান উপস্থিত ছিলেন।

 

এসময় উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নিলুফা মমিন, উপজেলা প্রকৌশলী মনছুর আহমেদ’সহ উপজেলার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও জনপ্রতিনিধিগন উপস্থিত ছিলেন।

 

অনুষ্ঠানে বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে খাদ্য ঘাটতির দেশ আজ খাদ্য উদ্বৃত্ত দেশে পরিণত হয়েছে। সার, বীজ আর সেচ ব্যবস্থাকে সহজলভ্য করে দেওয়া হয়েছে। বিভিন্ন শস্য উৎপাদনে নিয়মিত প্রণোদনা পাচ্ছেন দেশের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা। কৃষিতে শ্রম সংকটের নিরসনে পঞ্চাশ শতাংশ ভর্তুকি মূল্যে হারভেস্টর, পাওয়ার থ্রেসারসহ প্রয়োজনীয় কৃষি যন্ত্র প্রদান করা হচ্ছে। নতুন নতুন প্রযুক্তি আর প্রশিক্ষণ প্রদানের ফলে কৃষির উৎপাদন বেড়েছে বহুগুণ, স্মার্ট হচ্ছে কৃষি।

 

উপজেলা কৃষি অফিসার মো. মোশরেফুল হাসান বলেন, চলতি রবি মৌসুমে নোয়াখালী সদর উপজেলার ৯,৯৩০জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষককে সরিষা, গম, চিনা বাদাম, সয়াবিন, মুগ, খেসারী বীজ এবং রাসায়নিক সার প্রদান করা হবে। প্রত্যেক কৃষক ৩৩ শতাংশ জমির জন্য এই বীজ ও সার পাবেন। প্রান্তিক পর্যায়ে সংশ্লিষ্ট কমিটি উপকারভোগী কৃষকের তালিকা প্রণয়ন করে তা আমাদের কাছে জমা দিয়েছেন। সেই তালিকা অনুযায়ী প্রকৃত কৃষকদের হাতে প্রণোদনা তুলে দেওয়া হচ্ছে।

Related Articles

Back to top button