Breakingচট্টগ্রাম অঞ্চলসারাদেশ

নিষেধাজ্ঞা উপেক্ষা করে সাগরে মাছ শিকার করায় জরিমানা আদায়

চেঙ্গী দর্পন প্রতিবেদক ,সীতাকুণ্ড , চট্টগ্রাম:
সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে সাগরে মাছ শিকারের দায়ে চট্টগ্রামের সীতাকুণ্ডে অভিযান চালিয়ে ৫ হাজার মিটার নিষিদ্ধ ইলিশ জাল, ১ টি ফাইবার বোট ও ৩০০ কেজি জাটকা ইলিশ জব্দ করা হয়েছে। এসময় নিষেধাজ্ঞা অমান্য করে সাগরে মাছ শিকারের দায়ে ১০ জেলের কাছ থেকে অর্ধ লক্ষাধিক টাকা জরিমানা আদায় করা হয়েছে। এছাড়া অভিযান পরবর্তীতে জব্দকৃত জাল জনসম্মুখে পুড়িয়ে বিনষ্ট করার পাশাপাশি জব্দকৃত ইলিশ মাছ এতিমখানায় বিতরণ করা হয়েছে।

 

১ নভেম্বর ২০২৩ বুধবার বিকালে উপজেলার সন্দীপ চ্যানেলের কুমিরা ঘাট সংলগ্ন সাগর উপকূলে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মো.আলাউদ্দিন এর নেতৃত্বে এ অভিযান চালানো হয়।

অভিযানকালে উপজেলা মৎস্য কর্মকর্তা মো. কামাল উদ্দিন চৌধুরী,কোস্ট গার্ডের কন্টিনজেন্ট কমান্ডার মো.ইসমাইল ও নৌপুলিশের উপপরিদর্শক (এসআই) সালামসহ মৎস্য বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।

 

সহকারী কমিশনার (ভূমি) মো.আলাউদ্দিন জানান ,১২ অক্টোবর থেকে আগামী ২ নভেম্বর পর্যন্ত ২২ দিনব্যাপী বঙ্গোপসাগরের মোহনা ও নদ-নদীতে মা ইলিশের প্রজনন বৃদ্ধিতে আহরণ,পরিবহন ও ক্রয়-বিক্রয় নিষিদ্ধ করেছে সরকার। কিন্তু জেলেরা সরকারী সেই নিষেধাজ্ঞা উপেক্ষা করে সাগরে মাছ ধরছে এমন খবর পেয়ে বঙ্গোপসাগরে সন্দ্বীপ চ্যানেলে অভিযান চালানো হয়। অভিযান কালে সাগরে বসানো ৫ হাজার মিটার ইলিশ ধরার জাল ও ৩০০ কেজি ইলিশ মাছ একটি মাছ ধরার বোট জব্দ করা হয় ।নিষেধাজ্ঞা উপেক্ষা করে সাগরে মাছ ধরার অপরাদে  ১০ জেলের কাছ থেকে অর্ধ লক্ষাধিক টাকা জরিমানা আদায় করা হয়। পরে জব্দকৃত ইলিশ মাছ এতিমখানায় বিতরণের পাশাপাশি জব্দ করা জাল জনসম্মুখে সাগর পাড়ে পুড়িয়ে ধ্বংস করা হয়।

Related Articles

Back to top button