Breakingকৃষিখাগড়াছড়িপার্বত্য অঞ্চলসারাদেশ

নার্সারী মালিকদের হর্টিকালচার বিষয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত

মানিকছড়ি, খাগড়াছড়ি :
কৃষক ও নার্সারী মালিকদের হর্টিকালচার বিষয়ে প্রযুক্তিগত ও ব্যাবস্থাপনা সম্পর্কে ধারণা প্রদান করার লক্ষ্যে পিকেএস এফ এর সহোযোগী সংস্থা ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন ( আইডিএফ) কর্তৃক আরএমটিপি – উচ্চ মূল্যের ফল ফসলের জাত সম্প্রসারণ ও বাজারজাত করণ শীর্ষক ভ্যালু চেইন প্রকল্পের আওতায় উপজেলা হর্টিকালচার সেন্টার, মাটিরাংগা, খাগড়াছড়ি প্রশিক্ষণের আয়োজন করা হয়।

 

উক্ত প্রশিক্ষণে মাটিরাংগা উপজেলার উদ্যানতত্ববিদ ওস্কার বিশ্বাস, উপজেলা কৃষি অফিসার মোঃ সবুজ আলী, আইডিএফ আরএমটিপি ( হর্টিকালচার) প্রকল্প ব্যাস্থাপক মোঃ মোস্তাফিজুর রহমান এভিসিএফ চন্দ্রদয় রোয়াজা ও ইমরানুল করিম উপস্থিত ছিলেন।

 

এছাড়াও কাপ্তাই, বান্দরবান সদর ও মাটিরাংগা হতে বিভিন্ন নার্সারী মালিক ও উদ্যোক্তারা উপস্থিত ছিলেন। প্রশিক্ষণে নার্সারী মালিক ও উদ্যোক্তাদের নার্সারীর ব্যাবস্থাপনা, চারা উৎপাদন ও মাতৃগাছ ব্যবস্থাপনা বিষয়ে বিষদ ধারণা প্রদান করার পাশাপাশি তা হাতে কলমে বিভিন্ন ধরনের চারা উৎপাদনের কৌশল দেখানো হয়। এতে কৃষক ও উদ্যোক্তরা ব্যাপক উপকৃত হয়েছে বলে আশাবাদ ব্যক্ত করেন।

 

আইডিএফ কর্তৃক বাস্তবায়নাধীন উক্ত প্রকল্পটি মাটিরাংগা, খাগড়াছড়ি সহ রাংগামাটির কাপ্তাই, বান্দরবানের বান্দরবান সদর ও থানচি উপজেলায় বাস্তবায়িত আছে।

 

এই প্রকল্পের আওতায় উচ্চ মূল্যের ফল- ফসলের জাত সম্প্রসারণ ও বাজারজাতকরণ শীর্ষক ভ্যালু চেইন উপ প্রকল্পটি ১৪ টি জেলায় ২৪ টি উপজেলায় ৫১ হাজার উপকারভোগীর মাধ্যমে ক্ষুদ্র ও প্রান্তিক চাষী পরিবার ও ক্ষুদ্র উদ্যোক্তাদের আয় বৃদ্ধি, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ এবং পারিবারিক পুষ্টি উন্নয়নের কাজ করছে।

Related Articles

Back to top button