Breakingসারাদেশ

দেশী মাছ রক্ষায় সালথায় চায়না দুয়ারি জাল পু‌ড়ি‌য়ে ধ্বংস

চেঙ্গী দর্পন প্রতিবেদক, সালথা , ফ‌রিদপুর :
দেশী প্রজা‌তির মাছ এবং জলজ জীব ও বৈ‌চিত্র রক্ষায় ফরিদপুরের সালথায় অভিযান চালিয়ে প্রায় তিন লাখ টাকা মূল্যের ৬০ টি চায়না দুয়ারি জাল জব্দ করে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে।

 

সোমবার (২৮ আগস্ট) দুপুর ২টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত উপজেলার আটঘর ইউনিয়নের চাওলিয়া বিল ও ভটরকান্দা বিলে এ অভিযান চালানো হয়।

 

অ‌ভিযান প‌রিচালনা ক‌রেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহাদাত হোসেন। এসময় আরও উপস্থিত ছিলেন- সালথা উপজেলা মৎস্য কর্মকর্তা শাহ্ মোঃ শাহরিয়ার জামান সাবু, সালথা থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আব্দুল বাছেতসহ পুলিশের একটি টিম। পর‌দিন মঙ্গলবার সকা‌লে বিল থেকে জব্দকৃত ৬০টি চায়না দুয়ারি জাল উপজেলা সদ‌রে এনে জনসম্মুখে তা পুড়িয়ে ধ্বংস করা হয়।

 

সালথা উপজেলা মৎস্য কর্মকর্তা শাহ্ মোঃ শাহরিয়ার জামান সাবু বলেন, ‘চায়না দুয়ারী জালে ছোট, বড় থেকে শুরু করে যে কোন জলজ প্রাণি একবার প্রবেশ করলে তা আর বের হতে পারে না। ফলে নদ-নদী, খাল-বিল ও জলাশয়ের দেশীয় প্রজাতির বিভিন্ন মাছসহ সকল প্রকার জলজ প্রাণি বিলুপ্ত হতে বসেছে। বাজারে নতুন আসা এ চায়না দুয়ারী জাল কারেন্ট জালের চেয়েও ভয়ংকর। তাই পরিবেশ ও মাছের জীববৈচিত্র্য ধ্বংসের হাত থেকে রক্ষায় চায়না দুয়ারী জাল নিষিদ্ধ করেছে সরকার। ছোট মাছ রক্ষাতে ও উৎপাদন বৃদ্ধির স্বার্থে এবং মৎস্য সম্পদ ধ্বংসকারী অবৈধ এ ধরনের জালের ব্যবহার বন্ধে নিয়মিতভাবে এ অভিযান অব্যহত থাকবে।’

Related Articles

Back to top button