Breakingপর্যটনপার্বত্য অঞ্চলবান্দরবানসারাদেশ

থানচি- রুমা উপজেলায় ভ্রমণের নিষেধাজ্ঞা প্রত্যাহার

চেঙ্গী দর্পন প্রতিবেদক, থানচি, বান্দরবান  :
বান্দরবানের থানচি ও রুমা দুই উপজেলা ভ্রমণে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে এক প্রজ্ঞপন দিয়েছে জেলা প্রশাসক। তবে এই প্রজ্ঞাপনে রোয়াংছড়ি উপজেলাকে আইন শৃংঙ্খলার ঝুকিপুর্ন পূর্বের ন্যায় অনির্দিষ্টকালের জন্য ভ্রমণে নিষেধাজ্ঞা বহাল রেখেছেন।

 

১৪ জুলাই ২০২৩, শুক্রবার বান্দরবান জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

 

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, ১৪ মার্চ ২০২৩ মূলে জারীকৃত গণবিজ্ঞপ্তির ধারাবাহিকতায় সদর দপ্তর, বান্দরবান রিজিয়ন, বান্দরবান সেনানিবাসের ১২ জুলাই ২০২৩ তারিখের ১৪০/৫৯/ জি এস (ইন্ট) পত্রের আলোকে রুমা ও থানচি উপজেলায় স্থানীয় ও বিদেশী পর্যটকদের ভ্রমণ সংক্রান্ত নিষেধাজ্ঞা এতদ্বারা প্রত্যাহার করা হলো। তবে পর্যটকগণকে দুর্গম এলাকায় গমণের পূর্বে উপজেলা প্রশাসন হতে আইন শৃঙ্খলা সংক্রান্ত হালনাগাদ তথ্য সংগ্রহপূর্বক যথাযথ সতর্কতা অবলম্বন করতে নির্দেশ দেওয়া হয়েছে ।

তবে রোয়াংছড়ি উপজেলা ব্যতীত বান্দরবান জেলার অন্যান্য সকল উপজেলায় পূর্বের ন্যায় স্থানীয় ও বিদেশী পর্যটকগণ ভ্রমণ করতে পারবেন।

এর আগে, বান্দরবানের রোয়াংছড়ি ও রুমা উপজেলার দুর্গম এলাকাগুলোতে কুকি-চিন ন্যাশনাল আর্মি( কেএনএ) কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট( সন্ত্রাসীদের আনাগোনা বৃদ্ধি পাওয়ায় পর্যটকদের সার্বিক নিরাপত্তায় ২০২২ সালের ১৭ অক্টোবর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে স্থানীয় প্রশাসন।

পরে কয়েক দফায় বাড়িয়ে রোয়াংছড়ি-রুমা, থানচি ও আলীকদমেও দেওয়া হয়েছিল এ নিষেধাজ্ঞা। আলীকদম ভ্রমণে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলেও ক্রমান্বয়ে রোয়াংছড়ি-রুমা ও থানচিতে নিষেধাজ্ঞা বহাল ছিল।

Related Articles

Back to top button