Breakingচট্টগ্রাম অঞ্চলশীর্ষ সংবাদসারাদেশ

চট্টগ্রামের আনোয়ারায় সরকারি জমির মাটি কাটায় জরিমানা

চেঙ্গী দর্পন প্রতিবেদক, আনোয়ারা, চট্টগ্রাম : আনোয়ারায় সরকারি জমি থেকে মাটি কাটার অপরাধে মোহাম্মদ সুমন নামে এক স্কাভেটরের মালিককে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

রবিবার (৩ এপ্রিল ২০২২) বিকালে উপজেলার বারশত ইউনিয়নের সিইউএফএল এর দক্ষিণ পাশে ঘটনা ঘটে। উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রট ও সহকারী কমিশনার (ভূমি) মো. তানভীর হাসান চৌধুরীর নেতৃত্বে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

স্থানীয়রা জানান, উপজেলা চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেডের (সিইউএফএল) দক্ষিণ পাশে তুলাতুলি মৌজায় প্রায় ১০০ একর জায়গা জুড়ে রয়েছে সরকারি খাস জমি। এসব জমিতে রয়েছে প্রায় ১৫টির বেশি মাছের ঘের।এসব জমি দখলে নিয়ে স্থানীয় প্রভাবশালী একটি সিন্ডিকেট বর্ষা মৌসুমে চিংড়িসহ বিভিন্ন প্রজাতির মাছ চাষ করে আসছেন।আবার শীতের মৌসুমে পানি শুকিয়ে গেলে ওই সিন্ডিকেট এসব জমিতে নামিয়ে দেয় স্কেভেটর। জমির মাটি কেটে বিক্রি করে হাতিয়ে নিচ্ছে তারা কোটি টাকা। ওই স্থানে জন সমাগম না থাকায় সন্ধ্যার পর থেকে ভোর পর্যন্ত শতশত ট্রাক ভর্তি করে এসব মাটি তুলে নিয়ে যাচ্ছে। আনোয়ারা সহ বিভিন্ন উপজেলায় প্রতি ট্রাকে ১২০০ টাকায় স্থানীয়দের কাছে বিক্রি করছে। স্থানীয়রা ছাড়াও বাংলাদেশ নৌবাহিনীর জায়গা ভরাটের কাজে ব্যবহার করছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ জোবায়ের আহমেদ বলেন, সরকারি খাস জমিতে রাতের আঁধারে অবৈধ ভাবে স্কাভেটর দিয়ে মাটি কাটার খবর পেয়ে ভ্রাম্যমাণ আদালত চালিয়ে এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। অনুমতি না নিয়ে নৌবাহিনীর জায়গা ভরাট করার জন্য মাটি কাটার কাজও বন্ধ করে দেওয়া হয়েছে।

Related Articles

Back to top button