Breakingখাগড়াছড়িপার্বত্য অঞ্চলসারাদেশ

খাগড়াছড়িতে জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

স্টাফ রিপোর্টার ,খাগড়াছড়ি :
” জন্ম ও মৃত্যু নিবন্ধন করি ,নাগরিক অধিকার নিশ্চিত করি ”এই প্রতিপাদ্যকে সামনে রেখে খাগড়াছড়িতে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস-২০২৩ উদযাপন করা হয়েছে।

 

জেলা প্রশাসনের আয়োজনে ৬ অক্টোবর ২০২৩ শুক্রবার সকালে জেলা প্রশাসক সম্মেলন হলে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

 

জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোঃ শহীদুজ্জামানের সভাপত্বে স্বাগত বক্তব্য রাখেন স্থানীয় সরকারের উপ-পরিচালক নাজমুন আরা সুলতানা (উপসচিব)।

 

এতে খাগড়াছড়ি সদর উপজেলা পারিষদ চেয়ারম্যান মোঃ শানে আলম, উপজেলা নির্বাহী অফিসার নাঈমা ইসলাম,মানিকছড়ি উপজেলা নির্বাহী অফিসার রক্তিম চৌধুরী,খাগড়াছড়ি ডিপুটি সিভিল সার্জন ডাঃ রতস খীসা,খাগড়াছড়ি পৌরসভা প্যানেল মেয়র মোঃ শাহ আলম, তবলছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবুল কাশেম ভূঁইয়া ,ইউপি সচিবগন,পৌর সভার মেম্বার, ইউপি সদস্য-সদস্যাগন সহ সংশ্লিষ্ট কমিটির সদস্য বৃন্ধ উপস্থিত ছিলেন।

 

সভায় বক্তারা বলেন, জন্ম ও মৃত্যু নিবন্ধনের গুরুত্বারোপ বিষয়ে সাধারণ মানুষকে উৎসাহিত করতে ২০২১ সালের ৯ আগস্ট মন্ত্রি সভার নিয়মিত বৈঠকে ৬ অক্টোবরকে ‘জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস’ ঘোষণা করা হয়। বর্তমানে জন্ম-মৃত্যু নিবন্ধন আইন অনুযায়ী, শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন এবং কোনো ব্যক্তির মৃত্যুর ৪৫ দিনের মধ্যে মৃত্যু নিবন্ধন করতে হবে। তবে জন্ম নিবন্ধন করতে অবশ্যই খেয়াল রাখতে হবে যেন ত্রুটি না থাকে এবং সাধারণ মানুষ যেন হয়রানীর শিকার হতে না হয়।

 

পরে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২৩ উপলক্ষে জম্ম ও মৃত্যু নিবন্ধন সেবায় উল্লেখযোগ্য অবধান রাখায় ৬ ক্যাটাগরিতে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

 

জেলা পর্যায়ে শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী অফিসার নির্বাচিত হন মানিকছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা রক্তিম চৌধুরী ,জেলা পর্যায় শ্রেষ্ঠ ইউনিয়ন পরিয়দ চেয়ারম্যান নির্বাচিত হন তবলছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবুল কাশেম ভূইয়া,শ্রেষ্ঠ সচিব নির্বাচিত হন তিনটহরী ইউনিয়ন পরিষদ সচিব সুমন মিয়া।

 

জেলা পর্যায়ে ৩ জন শ্রেষ্ঠ গ্রাম পুলিশ নির্বাচিত হন- তারা হলেন মাটিরাঙ্গা উপজেলার তবলছড়ি ইউনিয়ন পরিষদের দফাদার মোঃ আমিনুল ইসলাম,মহালছড়ি উপজেলার মাইসছড়ি ইউনিয়ন পরিষদের মহল্লাদার মোঃ হাবিবুর রহমান, মানিকছড়ি উপজেলার তিনটহরি ইউনিয়ন পরিষদের মোঃ নোয়াবুল হোসেন নবীকে জেলা জেলা প্রশাসনের পক্ষ থেকে ভালো কাজের মুল্যায়ন স্বরূপ ক্রেস্ট প্রদান করেন জেলা প্রশাসক মোঃ শহিদুজ্জামান।

Related Articles

Back to top button