Breakingখাগড়াছড়িপার্বত্য অঞ্চলসারাদেশ

খাগড়াছড়িতে এডিপি-র বরাদ্দকৃত কৃষি যন্ত্রপাতি ও চেক বিতরণ

স্টাফ রিপোর্টার , খাগড়াছড়ি :
খাগড়াছড়িতে ষ্ট্রেনদেনিং ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ইন চিটাগং হিল ট্রাক্টস (এস আইডি সিএইচটি ) শীর্ষক প্রকল্পের আওতায় এডিপিতে বরাদ্দকৃত জিওবি অর্থায়নে কৃষি যন্ত্রপাতি ও বিভিন্ন কর্মসূচিতে অনুদানের চেক বিতরণ করা হয়েছে।

 

১ অক্টোবর ২০২৩ , রবিবার সকাল ১০.৩০ টায় জেলা পরিষদ কার্যালয়ে জেলা পরিষদ চেয়ারম্যান মংসুই প্রু অপুর সভাপতিত্বে এ চেক বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি উপস্থিত ছিলেন। অন্যান্য অতিথিদের মাঝে  ভারত প্রত্যাগত শরনার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান (প্রতিমন্ত্রী পদমর্যাদা) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, ৩০৯ নং সংরক্ষিত মহিলা সাংসদ বাসন্তী চাকমা, রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ মোহতাশিম হায়দার চৌধুরী, জেলা প্রশাসক মোঃ সহিদুজ্জামান, মং সার্কেল সাচিংপ্রু চৌধুরী, ডি জি এফ আই কমান্ডার কর্ণেল আ স ম বদিউল আলম, বিজিবির সেক্টর কমান্ডার কর্ণেল মো: জাহাঙ্গীর হোসেন, পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা টিটন খীসা, জোন কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল আবুল হাসনাত, এএসইউ লেফটেন্যান্ট কর্ণেল ইশতিয়াক আহমেদ, এনএসআই যুগ্ম পরিচালক ফিরোজ রাব্বানী, বীর মুক্তিযোদ্ধা, সকল পরিষদ সদস্য, বিভাগীয় প্রধান, উপজেলা চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সদস্য, হেডম্যান-কারবারি, সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষক, এনজিও প্রতিনিধি, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি, বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকবৃন্দরা উপস্থিত ছিলেন।

 

 

উল্লেখ্য, ষ্ট্রেনদেনিং ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ইন চিটাগং হিল ট্রাক্টস (এস আইডি সিএইচটি ) শীর্ষক প্রকল্পের আওতায় ২০২২-২০২৩ অর্থ বছরে আরএডিপিতে জিওবি অর্থায়নে বরাদ্দকৃত অর্থে কৃষি যন্ত্রপাতি এবং বিভিন্ন কর্মসূচিতে অনুদানের চেক বিতরণের মধ্যে রয়েছে, ৯টি রাইচ কম্বোমিল, ২১টি পাওয়ার টিলার, ৯টি পাওয়ার রিপার, ১টি পাওয়ার প্রেসার, ৪টি কম্বাইন্ড হারভেস্টার, ১৫টি পাম্প মেশিন, ১৮টি পাওয়ার স্প্রে মেশিন। এছাড়াও ৯টি রাইচ কম্বোমিল, ২৭টি পাওয়ার রিপার মেশিন বিভিন্ন উপজেলা কৃষি অফিসের তত্ত্বাধানে থাকবে এবং যা স্থানীয় সকল কৃষক সমিতি-গ্রুপ নির্ধারিত নীতিমালার ভিত্তিতে ব্যবহার করতে পারবেন। একইভাবে ৪টি কম্বাইন্ড হারভেস্টার খাগড়াছড়ি সদর, পানছড়ি রামগড় এবং দীঘিনালা উপজেলা কৃষি অফিসের তত্ত্ববধানে থাকবে। পাওয়ার টিলার ২১টি, ১টি পাওয়ার প্রেসার, ১৫টি পাম্প মেশিন এবং ১৮টি শো মেশিন বিভিন্ন কৃষক সমিতিকে বিতরণ করা হবে এবং ফিশারিজ, হোমস্টেড ও গার্ডেনিং, মিশ্রফল চাষাবাদ, মৌচাষ ও নন-ট্রেডিশনাল চামান, আইসিটি ডেভলপমেন্ট, নারী বান্ধব সুবিধা তৈরী বাস্তবায়নে অনুদান হিসেবে, সর্বমোট ৩৯১জন ব্যক্তি-প্রতিষ্ঠানকে এক কোটি টাকা ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ হতে আপতকালীন ত্রাণ বিতরণ কর্মসূচীতে ১৪৬ জনকে ৫৭ লক্ষ টাকার চেক বিতরণ করা হচ্ছে বলে জানানো হয়েছে।

 

Related Articles

Back to top button