Breakingচট্টগ্রাম অঞ্চলশিক্ষা / চিকিৎসাসারাদেশ

কুতুবদিয়ায় এক গ্রা‌মেই অর্ধশত ডেঙ্গু রোগী

চেঙ্গী দর্পন প্রতিবেদক, কুতুব‌দিয়া ,কক্সবাজার :
কুতুবদিয়ায় ডেঙ্গু জ্ব‌রে আক্রান্তের সংখ্যা এখনো কমেনি। উপজেলায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা যাবার খবর জানা না গেলেও সচেতনার অভাবে র্নিদিষ্ট এলাকায় বেশি প্রভাব পড়েছে। আলী আকবর ডেইল ইউনিয়নের হায়দার পাড়া গ্রামে গত দেড় মাসে অর্ধশত নারী-পুরুষ ও শিশু আক্রান্ত হয়েছে। শুধু একটি পাড়ায় ডেঙ্গুর প্রাদূর্ভাবের কারণ কেউ জানেনা। উপজেলায় সরকারি হাসপাতাল ও একাধিক ডায়াগনষ্টিক সেন্টার থেকে এ তথ্য জানা গেছে।

 

নিউ মেডিল্যাব ডায়াগনষ্টিক সেন্টারের ইনচার্জ মো: আব্দুল মান্নান জানান, গত দেড় মাসে আলী আকবর ডেইল হায়দার পাড়া থেকে আগত রোগীর ডেঙ্গু পরীক্ষায় প্রায় ৩০ জন পজিটিভ পাওয়া যায়। এর মধ্যে গত কাল মঙ্গলবার (২৮ নভেম্বর) সকালেই জুবাইদা,রিনা আক্তার ও জাফর আলম নামে ৩ জন ,২৭ নভেম্বর ৪ টেষ্টে ৩জন ,২৬ নভেম্বর ৭জন পজিটিভ র্গোীর মধ্যে ৬ জন সহ সবাই হায়দার পাড়ার বাসিন্দা। আবার এদের অধিকাংশই নারী রোগী।

 

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল টেকনোলজিষ্ট (ল্যাব) গোলাম মওলা বলেন, ডেঙ্গু পরীক্ষার জন্য আগত রোগীদের প্রায় অর্ধেক পজিটিভ মিলছে। এদের বেশিরভাগ আলী আকবর ডেইলের বলেও তিনি জানান।

ডা: আলহাজ মো: নুরুল আলম কুতুবী বলেন, ইদানিং বেশ কিছু ডেঙ্গু রোগী সনাক্ত হচ্ছে। আলী আকবর ডেইল ইউনিয়নের হায়দার পাড়ার ডেঙ্গু পজিটিভ রোগী ৯৫ ভাগ। একটি পাড়ায় প্রতিটা ঘরে ঘরে ছড়িয়ে পড়ছে ডেঙ্গুর থাবা। এসব রোগীদের বড় ধরণের পরীক্ষা লাগলে দ্বীপের বাহিরে পাঠাতে হচ্ছে।

দ্বীপে বিশেষ করে দক্ষিণ জোনে ডেঙ্গুর প্রকোপ দেখা দিলেও জনসচেতনায় কারো ভূমিকাই নেই। জনপ্রতিনিধিরা নীরব ভূমিকায়।

 

আলী আকবর ডেইল ইউপি চেয়ারম্যান মোহাম্মদ জাহাঙ্গীর সিকদার বলেন, শীতের প্রারম্ভেও ডেঙ্গুর প্রভাব কমছেনা। জনসচেতনায় কোন পদক্ষেপ নেয়া হয়নি। তবে উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তার সাথে বসে এ ব্যাপারে জনসচেতনা বা প্রতিরোধে করণীয় সম্পর্কে পদক্ষেপ নেবেন বলে জানান তিনি।

 

উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা ডা: গোলাম মোস্তফা নাদিম বলেন, বেশ কিছু ডেঙ্গু রোগী সনাক্ত হচ্ছে। প্রাইভেট চিকিৎসা কেন্দ্রগুলোতে বেশি লক্ষ্য করা যাচ্ছে। জনসচেতনায় জনপ্রতিনিধিদের এগিয়ে আসতে হবে। স্বাস্থ্য বিভাগ একার পক্ষে প্রত্যন্ত অঞ্চলগুলোতে প্রচারনা চালানো সম্ভব নয়। বেসরকারি সংগঠন, জনপ্রতিনিধিদের সহায়তার প্রয়োজন রয়েছে বলে তিনি মনে করেন।

Related Articles

Back to top button