Breakingচট্টগ্রাম অঞ্চলসারাদেশ

কালুরঘাট সেতু বন্ধ: ফেরি স্বল্পতায় দীর্ঘ যানজট-ভোগান্তি

চট্টগ্রাম :
কালুরঘাটে কর্নফুলী নদীর ওপর শতবর্ষী কালুরঘাট সেতুর সংষ্কারের জন্য মঙ্গলবার ১ আগষ্ট থেকে পরবর্তী তিন মাস সেতুর ওপর দিয়ে রেলসহ সবধরনের যানবাহন চলাচল বন্ধ রাখা হয়েছে। পল্টনে উঠতে যে সংযোগ সেতু করা হয়েছে তা জোয়ারের সময় পানিতে তলিয়ে যাওয়ায় চরম দূর্ভোগে পড়তে হচ্ছে ফেরি পারাপারকারি যানবাহন ও যাত্রীদেরকে। মূলত: চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ শুরুর আগে সংস্কার কাজের জন্য আগামী তিন মাসের জন্য বন্ধ রাখা হচ্ছে এই কালুরঘাট সেতু।

 

মঙ্গলবার কর্ণফুলী নদীর ওপর এ সেতুর দুই প্রবেশ মুখে ব্যারিকেড বসিয়ে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়। সেতুর দুই পারে এরই মধ্যে বিজ্ঞপ্তি টানিয়ে দিয়েছে রেলওয়ের পূর্বাঞ্চলের প্রকৌশল বিভাগ। সেখানে বলা হয়েছে, মেরামত কাজের জন্য আগামী ৩১ অক্টোবর ২০২৩ পর্যন্ত সেতুতে সব ধরনের যান চলাচল বন্ধ থাকবে। সেতু বন্ধ হয়ে যাওয়ায় যানবাহন ও যাত্রী পারাপারে ফেরি চালু করেছে সড়ক ও জনপথ (সওজ) বিভাগ। মঙ্গলবার চালু হয়েছে মাত্র একটি ফেরি। ফেরীতে ধারনক্ষমতা কম থাকা এবং টোল আদায়ে ধীরগতির কারনে দীর্ঘ লাইন পড়ে সৃষ্টি হচ্ছে প্রচন্ড যানজটের।নদীর অপর তীর বোয়ালখালী প্রান্তেও একই অবস্থা।

 

দু’টি ফেরির বদলে একটি ফেরি ও ভোগান্তির ব্যাপারে সড়ক ও জনপথ (সওজ) চট্টগ্রাম অঞ্চলের নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমা বললেন, প্রথমদিনে একটি চালু হয়েছে। আরেকটিও হয়ে যাবে। একটু সময় দেন।আশাকরি ভোগান্তি থাকবে না। ফেরির পল্টন পানিতে ডুবে যাওয়া ও টোলবক্সে ধীরগতির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আজ পূর্ণিমার কারনে নদীতে জোয়ারের উচ্চতা বেশি। ভাটার সময়ও পানি থাকছে। তাই এই সমস্যা হচ্ছে। পূর্ণিমার জোয়ার শেষ হলে এই সমস্যা থাকবে না। টোলবাক্সের বিষয়টাও এরই মধ্যে সমাধান হয়ে যাবে।

 

চট্টগ্রাম নগরীর সঙ্গে বোয়ালখালী ও পটিয়া উপজেলার একাংশের যোগাযোগের মাধ্যম এই কালুরঘাট সেতু। সড়ক পথের সব ধরনের যানবাহনের পাশাপাশি এ সেতু দিয়ে ট্রেনও চলে। চট্টগ্রাম থেকে যখন কক্সবাজারে ট্রেন যাবে, এই কালুরঘাট সেতু দিয়েই কর্ণফুলী পার হতে হবে। আগামী সেপ্টেম্বর থেকে চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ চালুর আশা করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। কক্সবাজারে রেলস্টেশন নির্মাণসহ প্রকল্পের বেশিরভাগ কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। কিন্তু শতবর্ষী এ জরাজীর্ন সেতুর ওপর দিয়ে রেল চালুর ক্ষেত্রে সমস্যা দেখা দেয়াতে সেতুটি সংষ্কারের উদ্যোগ নেয় রেল কর্তৃপক্ষ।

Related Articles

Back to top button