Breakingজাতীয়সারাদেশ

আখাউড়ায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত

চেঙ্গী দর্পন প্রতিবেদক, আখাউড়া , ব্রাহ্মণবাড়িয়া  :
‘অসমতার বিরুদ্ধে লড়াই করি, দুর্যোগ সহনশীল ভবিষ্যৎ গড়ি’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস পালিত হয়েছে।

 

উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের আয়োজনে শুক্রবার (১৩ অক্টোবর) সকালে র‌্যালী ও অগ্নিনির্বাপন মহড়া অনুষ্ঠিত হয়েছে। র‌্যালীতে প্রশাসনের কর্মকর্তা- কর্মচারী ও ফায়ার সার্ভিসের কমীর্রা অংশ নেয়।

উপজেলা পরিষদ চত্বরে ফায়ার সার্ভিসের কমীর্রা অগ্নি নির্বাপনের বিভিন্ন কৌশল প্রদর্শন করেন। এসময় ভেজা ছালা-বস্তা দিয়ে আগুন নিভানো, এলপিজি সিলিন্ডার গ্যাসের আগুন নিভানো এবং ফায়ার ডিস্টিংগুইসার দিয়ে আগুন নেভানোর কৌশল দেখানো হয়।

আখাউড়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ষ্টেশন অফিসার মুনিম সারোয়ার বলেন, দিবসটি উদযাপন উপলক্ষে অগ্নি নির্বাপন মহড়া করেছি। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, হাট—বাজারে আমরা অগ্নি নির্বাপন মহড়া ও দুযোর্গের বিষয়ে সচেতনতার লক্ষ্যে প্রচার প্রচারণা করবো। তিনি আরও বলেন আগুন লাগলো আতঙ্কিত না হয়ে ব্যবস্থা নিলে আগুণ নিয়ন্ত্রণ করা সহজ হবে।

এ সময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বলেন, দুর্যোগ প্রশমনের উদ্দেশ্য হলো যে কোন দুর্যোগ বড় আকারে সংঘঠিত হওয়ার আগে তা প্রশমনের ব্যবস্থা করা। যাতে ক্ষয়ক্ষতির পরিমাণ কমানো যায়। আগুন নামটা শুনে যত ভয়ংকর মনে হয়। আজকে আগুন নেভানো দেখে মনে হলো যদি দ্রুত ব্যবস্থা গ্রহণ করা যায় আগুন ততটা ভয়ংকর নয়। বিশেষত অক্সিজেন কাট-আপ করে দ্রুত অগ্নি নির্বাপন করা যায়।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ের কার্য্য সহকারী গোলাম উদ্দিন, উপ সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ মোস্তাফিজুর রহমান প্রমুখ।

Related Articles

Back to top button