Breakingকৃষিখাগড়াছড়িচট্টগ্রাম অঞ্চলপার্বত্য অঞ্চলসারাদেশ

মানিকছড়িতে কারিতাসের উদ্যোগে আপ-গ্রেড জুম চাষাবাদ বিষয়ক প্রশিক্ষণ

মোঃ মোকতাদের হোসেন, মানিকছড়ি ,খাগড়াছড়ি : মানিকছড়িতে কারিতাস সিপিপি পিএইপি-২ প্রকল্প’র উদ্যোগে ১০ জন উপকারভোগীদেকে আপ-গ্রেড জুম চাষাবাদ বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

মঙ্গলবার (১৫ মার্চ) সকালে মানিকছড়ি উপজেলার বাটনাতলী ইউনিয়নের অন্তর্গত তবলা পাড়া এলাকায় দিনব্যাপী উক্ত প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। উপ-সহকারি কৃষি কর্মকর্তা উমা প্রসাদ বড়ুয়া প্রকল্পের উপকারভোগী ৭জন পুরুষ ও ৩জন মহিলা সদস্যকে প্রশিক্ষণ প্রদান করেন। এ সময় সিপিপি পিএইপি-২ প্রকল্প’র মাঠ কর্মকর্তা মো. সোলায়মান উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণে এগ্রো-ইকোলজি, কেঁচো/ ভার্মি কম্পোষ্ট স্যারের প্রয়োজনীয়তা ও তৈরি প্রক্রিয়া সম্পর্কে প্রশিক্ষণ প্রদান করেন সিপিপি পিএইপি-২ প্রকল্প’র মাঠ কর্মকর্তা মো. সোলায়মান। চাষাবাদের প্রস্তুতি/ জঙ্গল না পুড়িয়ে চাষাবাদ ও করনীয়, বিজ্ঞান সম্মত পদ্ধতি অনুসরণ করে সারা বছর ব্যাপী জুম প্লটে ফসল উৎপাদন, বৃষ্টির পানি সংরক্ষণ পদ্ধতি ও প্রযুক্তি ব্যবহার’র মাধ্যমে কিভাবে ফসল চাষাবাদ করা যায় সে বিষয়ে প্রশিক্ষণ প্রধান করেন উপ-সহকারি কৃষি কর্মকর্তা উমা প্রসাদ বড়ুয়া।

এছাড়াও রোগ বালাই দমনে স্থানীয় পরীক্ষিত জৈব পদ্ধতির ব্যবহার ও তার প্রসার, স্থানীয় বিলুপ্তপ্রায় বীজগুলোকে সংরক্ষণ, বীজ ব্যাংক স্থাপন, বীজ বিনিময় ও বীজ ব্যবসা করাসহ পন্য বাজারজাতকরণ ব্যবস্থাপনা ও নায্যমূল্য প্রাপ্তিতে করনীয় বিষয়েও প্রশিক্ষণ প্রদান করা হয়।

Related Articles

Back to top button