Breakingখাগড়াছড়িচট্টগ্রাম অঞ্চলপার্বত্য অঞ্চলবান্দরবানরাঙ্গামাটিশীর্ষ সংবাদসারাদেশ

বৈসাবি-র আগমনী বার্তায় পাহাড়ে ফুটছে পাতা বাহা

চেঙ্গী দর্পন ,স্টাফ রিপোর্টার, খাগড়াছড়ি : বাংলা নববর্ষের আগাম বার্তা নিয়ে প্রকৃতির চিরাচরিত নিয়মে এ বছরও পাহাড় জুড়ে ফুটেছে পাতা বাহা/ বিঝু ফুল’। এ ফুলগুলো ফুটলে পাহাড়ে বসবাসরত আদিবাসীদের মনে ‘বৈ-সা-বী আনন্দে মন দোলা দেয়। আর নববর্ষের আগাম প্রস্তুতি নিতে শুরু করে।

বয়োজেষ্ঠদের সাথে কথা বলে জানা যায় ,বাংলা নববর্ষ উপলক্ষে পার্বত্য অঞ্চলে উপজাতীদের প্রধান উৎস ‘বৈ-সা-বী” । বৈসাবীতে পাহাড়ী এই ফুল দিয়ে গোসল ,ঘরসাজানো, পুজা-প্রার্থনা সকল কাজে ব্যবহার হয় বলে বিঝু ফুল বলা হয়। তবে সম্প্রদায় ভেদে এফুল বিভিন্ন নামে পরিচিত। পাহাড়ে বসবাসরত বাঙ্গালী সম্প্রদায়েরা এ ফুলকে বলে ‘ভিউফুল’। চাকমা সম্প্রদায়ের ‘ভাত জোড়া’, ত্রিপুরা সম্প্রদায় ‘কুমুইবোবা, মার্মা সম্প্রদায় ‘চাইগ্রাইটেং’ , সাওতাল স¤প্রদায়েরা ‘পাতাবাহা’ ফুল বলেই চিনে। বিঝু ফুলের রক্ষায় কেউ বাগান না করলেও চৈত্র মাসে জঙ্গলে বেড়াতে গেলেই এ ফুলগুলোর দেখা মিলে। পাহাড়ে এখন আগের মতো গাছ-বাঁশ না থাকায় এখন আগের মতো ‘ পাতাবাহা /বিঝু ফুল’ পাওয়া যায় না।

নববর্ষের ফুল বিঝু’ দিনে ‘পাতা বাহা /বিঝু’ ফুল দিয়ে ঘর সাজানো হলেই ‘বিঝু’র পরিপূর্ণতা পায়। তাই ‘ফুল বিঝু’র দিনে ‘বিঝু’ ফুল দিয়ে পাহাড়ীরা পুরো ঘর সাজিয়ে রাখে। তবে ‘বিঝু’ ফুল না পেলে অন্যান্য ফুল দিয়েও ঘর সাজানো হয়।

পানছড়ির প্রবিণ রাজনৈতিকবিদ সাবেক উপজেলা চেয়ারম্যান বকুল চন্দ্র চাকমা অতীতের সেই দিনগুলোর কথা স্মরণ করে বলেন, শিশু-কিশোর বয়সে নববর্ষের ফুল বিঝু দিনে ফুল সংগ্রহের জন্য খুব ভোরে জঙ্গলে যেতাম। পাতাবাহা / বিঝু ফুল দিয়ে পুরো ঘর সাজিয়ে রাখতাম। কিশোর-কিশোরীরা ফুল দিয়ে মালা গেঁথে হাতে-গলায় পড়তো। শুনেছি,ভাত ফুলের মালা গায়ে দিলে অনেক রোগ-ব্যধি থেকে মুক্তি পাওয়া যায়। এখনতো আর সেই দিন নেই। মানুষ এখন বিঝু নিয়ে আনন্দ-ফুর্তি কম করে। কারণ বিঝু সময় আসতে না আসতেই পাহাড়ে সম্প্রীতি নষ্ট হয়।

সাওতাল পাড়ার মিলন সাওতাল বলেন, পাহাড়ে বৃক্ষশুন্য হওয়ার কারনে এখন আর আগের মতো ‘পাতাবাহা /বিঝু ফুল’ পাওয়া যায় না। অব্যাহত বন উজার আর পাহাড় কাটার ফলে ভবিয্যতে এ ফুল পাওয়া কষ্ট সাধ্য হবে। আমাদের পরবর্তী প্রজন্ম এ ফুলগুলো চিনবেও না। ঐতিহ্য আর সংস্কৃতি ধরে রাখার জন্য এ ফুল সংরক্ষন করা প্রয়োজন।

Related Articles

Back to top button