Breakingখাগড়াছড়িজাতীয়পার্বত্য অঞ্চলশীর্ষ সংবাদসারাদেশ

পানছড়িতে বিশ্ব জনসংখ্যা দিবস উদযাপিত

চেঙ্গী দর্পন প্রতিবেদক,পানছড়ি,খাগড়াছড়ি :
“ ৮০০ কোটির পৃথিবী ; সকলের সুযোগ ,পছন্দ ও অধিকার নিশ্চিত করে প্রাণবন্ত ভবিষ্যৎ গড়ি “ শ্রোগানে ব্যানার ফেষ্টুনে জেলার পানছড়িতে বিশ্ব জনসংখ্যা দিবস ২০২২ উদযাপিত হয়েছে।

বিশ্ব জনসংখ্যা দিবস প্রতি বছর ১১ জুলাই তারিখে পালিত হলেও এবার পবিত্র ঈদ উল আযহার কারণে ২১ জুলাই ২০২২ তারিখে পালিত হলো। দিবসটি উদযাপন উপলক্ষে উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয় থেকে র‌্যালী বের হয়।
র‌্যালী শেষে এক আলোচনা সভা ও মাঠ পর্যায়ে পরিবার পরিকল্পনা বিষয়ে ভালো কাজের জন্য শ্রেষ্ঠ ৫ টি সম্মাননা স্মারক দেওয়া হয়।

উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা তীরণা চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) চন্দ্র দেব চাকমা,উপজেলা নির্বাহি অফিসার রুবাইয়া আফরোজ, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিষয়ক কর্মকর্তা ডাক্তার অনুতোষ চাকমা. প্রাণী সম্পদ কর্মকর্তা সুপায়ন চাকমা,ওসি তদন্ত কামরুজ্জামান, ইউপি চেয়ারম্যান উচিত মনি চাকমা, জয় কুমার চাকমা প্রমুখ উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন আমাদের দেশে জনসংখ্যা নিয়ন্ত্রণে পরিবার পরিকল্পনা কার্যক্রম শুরু হয় স্বাধীনতার পূর্ব থেকেই। প্রথমে বেসরকারি পর্যায়ে এই কার্যক্রম শুরু হলেও পরবর্তীতে তা সরকারের নিয়ন্ত্রণে নেয়া হয়। এক পর্যায়ে এই কার্যক্রমে বেশ সফলতা আসে। কিন্তু সাম্প্রতিক কালে বিশেষ করে অনগ্রসর দরিদ্র জনগোষ্ঠী এ ব্যাপারে অন্ধকারেই রয়ে গেছে। তাদের মধ্যে এই ব্যাপারে সচেতনতা নেই বললেই চলে। অনেক ক্ষেত্রে শিক্ষিত-সচেতন দম্পতিও অধিক সন্তান নিচ্ছেন। বিভিন্ন জরিপে প্রাপ্ত তথ্য হচ্ছে, বর্তমানে দেশে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ছেড়ে দেয়ার হার যেমন বেশি, সক্ষম দম্পতির সংখ্যাও তেমনি বেশি।তাই মাঠ পর্যায়ে সকলকে সচেতনতা বৃদ্ধির লক্ষে কাজ করতে হবে।

Related Articles

Back to top button