Breakingকৃষিখাগড়াছড়িচট্টগ্রাম অঞ্চলপার্বত্য অঞ্চলশীর্ষ সংবাদসারাদেশ

পানছড়িতে জাতীয় ফল মেলা ২০২২ উপলক্ষে গাছের চারা ও সার বিতরণ

চেঙ্গী দর্পন প্রতিবেদক,পানছড়ি, খাগড়াছড়ি : “ বছর ব্যাপি ফল চাষে, অর্থ পুষ্টি দুই-ই আসে “ শ্লোগানে জেলার পানছড়িতে বনজ ,ফলজ গাছের চারা ও সার বিতরণ করা হয়েছে।

জাতীয় ফল মেলা ২০২২ উপলক্ষে ৬ জুলাই ২০২২ বুধবার দুপুরে উপজেলা কৃষি অফিস ও রেন্জ অফিসের আয়োজনে আলোচনা সভা সহ ৩০০ জন কৃষকের মাঝে ১০ কেজি টিএসপি, ১০ কেজি ডিএটি রাসায়নিক সার ও ৯৬ জনকে ১০টি করে বিভিন্ন ফলজ ও ঔষধি গাছের চারা বিতরণ করা হয়।

পানছড়ি উপজেলা নির্বাহি অফিসার রুবাইয়া আফরোজ ফল মেলার উদ্ভোধন ও কৃষকদের মাঝে চারা ও সার তুলে দেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, পার্বত্য অঞ্চলের মাটি ও আবহাওয়া দুটোই ভালো । বিগত ৩০ বছর যাবৎ পাহাড়ে বিভিন্ন ধরনের ফল জাতীয় বাগান সৃজন ও ফল উৎপাদন করা হচ্ছে। তবে অধিকাংশ ক্ষেত্রে বাগানীরা ভালো জাতের চারা রোপন না করায় ভালো ফলন পাচ্ছে না। কৃষি সম্প্রসারণের হটি কালচার সেন্টারে ও ভালো মানের চারা ফলজ চারা ও বন বিভাগের স্থানীয় অফিসে ভালো মানের বনজ ও ঔষধি চারা পাওয়া যায়। আপনারা ভালো জাতের চারা রোপন করলে ভালো ফলন পাবেন। তাই পুষ্টি জাতীয় খাধদ্য স্বয়ং সম্পুর্ণ হতে পাহাড়ের পতিত জায়গায় ফলজ, ঔষধি ও বনজ গাছ লাগিয়ে ফলের উৎপাদনে বিপ্লব ঘটাতে হবে।

এ সময় অন্যান্যদের মধ্যে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিষয়ক কর্মকর্তা ডাক্তার অনুতোষ চাকমা, উপজেলা কৃষি কর্মকর্তা মো. নাজমুল হোসেন মজুমদার, বন কর্মকর্তা জাহেদ হোসেন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বিজয় কুমার দেব, ইউপি চেয়ারম্যান উচিত মনি চাকমা, আনন্দ জয় চাকমা, বাজার উন্নয়ন কমিটির সেক্রেটারী আবুল কাশেম,মুক্তি যোদ্ধা আলী আহাম্মদ সহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Related Articles

Back to top button