Breakingখাগড়াছড়িচট্টগ্রাম অঞ্চলপার্বত্য অঞ্চলশীর্ষ সংবাদসারাদেশ

পানছড়িতে জাতীয় পুষ্টি সপ্তাহ ২০২২ উপলক্ষে আলোচনা সভা

চেঙ্গী দর্পন প্রতিবেদক, পানছড়ি, খাগড়াছড়ি : জেলার পানছড়িতে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের আয়োজনে জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষে সরকারি বেসরকারি কর্মচারী ও সমাজের বিভিন্ন শ্রেণীর গন্যমান্য ব্যক্তিবর্গদের নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

২৫ এপ্রিল ২০২২ সোমবার দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মিলনায়তনে লিডারশীপ টু এনসিউর এডুকুয়েট নিউট্রিশান( লীন) এর উপজেলা কো অর্ডিনেটর ডরথি চাকমার সঞ্চালনায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিষয়ক কর্মকর্তা ডাক্তার অনুতোষ চাকমার সভাপতিত্বে উপস্থিত ছিলেন, থানা পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. কামরুজ্জামান , পরিবার পরিকল্পনা বিষয়ক কর্মকর্তা তিরনা চাকমা, ডাক্তার মোহাম্মদ হাসান পারভেজ, ডাক্তার সুমেন চাকমা, বীর মুক্তিযোদ্ধা আলী আহাম্মদ, উপজেলার হেডম্যান কার্বারীগন সহ বিভিন্ন মসজিদের ইমামগন উপস্থিত ছিলেন।

কিশোরী বয়সে শরীর গঠনে আয়রন সমৃদ্ধ খাবারের গুরুত্ব, শিক্ষা প্রতিষ্ঠানে ও পাড়ায় মহল্লায় ক্ষুদে ডাক্তার এর মাধ্যমে এক শিশু থেকে বহু শিশুর মাঝে তথ্য বিনিময় প্রক্রিয়ায় শিক্ষন, খাদ্য, পুষ্টি ও সুষম খাবার এর পাশাপাশি জন্মের পর শিশুকে শালদুধ খাওয়ানোর উপকারীতা সহ গর্ভকালীন সময়ে মায়েদের কখন কখন জরুরী ভিত্তিতে স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যেতে হবে জন্মের এক ঘন্টার মধ্যেই শালদুধ খাওয়ানো। শিশুকে ৬ মাস পর্যন্ত মায়ের দুধ এবং ৬ মাস মাসের পর থেকে ২ বছর বয়স পর্যন্ত মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি সুষম বাড়তি খাবার দেওয়ার নির্দেশনা সমুহ আলোচনা করা হয়।

Related Articles

Back to top button