Breakingখাগড়াছড়িপার্বত্য অঞ্চলশিক্ষা / চিকিৎসাশীর্ষ সংবাদ

পানছড়িতে জাতীয় হাম-রুবেলা ক্যাম্পেইন ২০২০ উদ্ভোধন

চেঙ্গী দর্পন প্রতিবেদক, , পানছড়ি ( খাগড়াছড়ি) : সারা দেশের ন্যায় পানছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জাতীয় হাম-রুবেলা টিকা প্রদান ক্যাম্পেইন ২০২০ এর উদ্ভোধন করা হয়েছে।

১৯ ডিসেম্বর ২০২০ শনিবার সকালে পানছড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উপজেলার প্যানেল চেয়ারম্যান চন্দ্র দেব চাকমা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে টিকাদান কার্যক্রমের শুভ উদ্বোধন করেন। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে পানছড়ি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার অনুতোষ চাকমা, থানা অফিসার ইনচার্জ মো. দুলাল হোসেন, পানছড়ি প্রেস ক্লাবের সাধারন সম্পাদক মোহাম্মদ রাশেদুজ্জামান অলি, উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক শাহজাহান কবির সাজু, ইপিআই ললেন্দ্র ত্রিপুরা প্রমুখ।

ডাক্তার অনুতোষ চাকমা জানান, হাম ভাইরাস জনিত মারাত্মক একটি সংক্রামক রোগ। আক্রান্ত রোগীর হাঁচি-কাশির মাধ্যমে এ রোগ অতি দ্রুত ছড়ায়। যেকোনো বয়সে হাম হতে পারে। তবে শিশুদের মধ্যে এ রোগের প্রকোপ, জটিলতা ও মৃত্যু বেশি দেখা যায়। হামের মতো রুবেলাও ভাইরাস জনিত অত্যন্ত সংক্রামক একটি রোগ। এটিও হাঁচি-কাশির মাধ্যমে দ্রুত ছড়ায়।  এ রোগের প্রকোপ থেকে শিশুকে বাঁচানোর জন্য নিয়মিত টিকাদান কর্মসূচিতে নয় মাস বয়স থেকে ১০ বছর বয়সী শিশুদের জন্য এক ডোজ হাম দূরীকরণ ও রুবেলা নিয়ন্ত্রণের লক্ষ্যে আগে হাম বা এমআর টিকা পেয়ে থাকলেও হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন পরিচালনা করা হচ্ছে। এতে ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত উপজেলার পাঁচটি ইউনিয়নের  ১০৮০ টি টিকা বুথে হাম – রুবেলা টিকা প্রদান করা হবে।

Related Articles

Back to top button