Breakingচট্টগ্রাম অঞ্চলসারাদেশ

হাতিয়ার নিঝুম দ্বীপ বিদ্যুতের আলোয় আলোকিত

চেঙ্গী দর্পন , স্টাফ রিপোর্টার, নোয়াখালী : নোয়াখালীর হাতিয়ার নিঝুম দ্বীপবাসীর জন্য একটি ঐতিহাসিক ঘোষণা এসেছে। খুব শীঘ্রই বিদ্যুতের আলোয় আলোকিত হবে ওই দ্বীপ।

১৬ ফেব্রুয়ারি ২০২২ বুধবার সকালে নিঝুম দ্বীপ খেয়া ঘাটে আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয় হাতিয়া নিঝুম দ্বীপ বিদ্যুতের সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন। এতে দীর্ঘদিনের বিদ্যুৎ সুবিধা পাওয়ার স্বপ্ন বাস্তবায়িত হচ্ছে হাতিয়া ও নিঝুম দ্বীপবাসীর। বিদ্যুৎ সুবিধার আওতায় আসার সুখবরে দ্বীপ বন্ধু সাবেক সাংসদ মোহাম্মদ আলীকে ধন্যবাদ জানিয়েছেন দ্বীপের মানুষ।

জানা গেছে , নিঝুমদ্বীপ হাতিয়া থেকে বিচ্ছিন্ন হওয়ায় মোকতারিয়া ঘাট থেকে নিঝুম দ্বীপ খাল পর্যন্ত দেড় কিলোমিটার ১১ কেভি সাবমেরিন কেবল স্থাপন করা হচ্ছে।

উপজেলা পরিষদ চেয়ারম্যান মাহবুব মোর্শেদ লিটনের সভাপতিত্বে উক্ত ল্যান্ডিং স্টেশন উদ্বোধন করেন আয়েশা ফেরদাউস এমপি (আয়েশা আলী)।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাতিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক এমপি মোহাম্মদ আলী। উপস্থিত ছিলেন হাতিয়া ও নিঝুম দ্বীপ শতভাগ বিদ্যুতায়ন প্রকল্পের প্রকল্প পরিচালক ইন্জিনিয়ার মো. ফারুক আহমেদ, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান এডভোকেট কেফায়েত উল্লাহ, সাবেক মেয়র একেএম ইউসুফ আলী, জাহাজমারা ইউপি চেয়ারম্যান অ্যাডভোকেট মাছুম বিল্লাহ ও নিঝুম দ্বীপের ইউপি চেয়ারম্যান মো. দিনাজ উদ্দিন।

হাতিয়া দ্বীপ-নিঝুম দ্বীপ ও কুতুবদিয়া দ্বীপ শতভাগ নির্ভর যোগ্য ও টেকসই বিদ্যুতায়ন প্রকল্পের আওতায় ৩৮৪ কোটি ৩৬ লাখ ১৫ হাজার টাকা ব্যয়ে ১৫ মেগাওয়াট বিদ্যুৎ বিতরণের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে । ইতোমধ্যে বিদ্যুৎ সঞ্চালন লাইনের খুঁটি বসানোর কাজ প্রায় শেষ পর্যায়ে। ১৫ মেগা ওয়াট পাওয়ার প্লান্টের নির্মাণ কাজ করছে দেশ এনার্জি নামীয় একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। তবে বিতরণ ব্যবস্থার দায়িত্বে থাকবে পিডিবি। এ তথ্য নিশ্চিত করেছেন হাতিয়া বিদ্যুৎ কেন্দ্রের আবাসিক প্রকৌশলী ও উপ বিভাগীয় প্রকৌশলী মো. মশিউর রহমান।

হাতিয়া দ্বীপের বাসিন্দারা জানান, স্বাধীনতার পর সারা দেশে বিদ্যুতের উন্নয়ন হলেও হাতিয়ায় বিদ্যুতের আলো জ্বলেনি।

হাতিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক এমপি মোহাম্মদ আলী বলেন, দ্বীপবাসীর স্বপ্ন ছিল হাতিয়ায় শতভাগ বিদ্যুতের উন্নয়ন হবে। বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাতিয়ার মানুষের স্বপ্ন পূরণে বিদ্যুৎ উন্নয়ন কাজের সূচনা করেছেন। এটি স্থাপনের মধ্য দিয়ে হাতিয়াবাসীর জীবন যাত্রায় ব্যাপক পরিবর্তন হবে ।

Related Articles

Back to top button