Breakingঅপরাধখাগড়াছড়িপার্বত্য অঞ্চলশীর্ষ সংবাদ

মাটিরাঙ্গার তবলছড়িতে আবারো উপজাতীয় সন্ত্রাসীদের হামলা

চেঙ্গী দর্পন প্রতিবেদক, মাটিরাঙ্গা, খাগড়াছড়ি : গত ৪ এবং ৫ এপ্রিল ২০২১ মাটিরাঙ্গা উপজেলার তাইন্দং তবলছড়ি এলাকায় উপজাতীয় আঞ্চলিক সংগঠন ইউ পি ডি এফের সন্ত্রাসী কার্যকলাপের পর আবার পুনরায় শনিবার সকালে বাঙ্গালী বাসিন্দাদের প্রতি হামলা।

জানা যায়, শুকনা ছড়ি গ্রামের রমজান আলী নিজের সৃজিত সব্জি ক্ষেতে শনিবার সকালে সার দেওয়ার জন্য যায়। তখন ১৪/১৫ জন উপজাতীয় সশস্ত্র সন্ত্রাসী রমজান আলীকে বন্দুকের গাদাম দিয়ে প্রচুর মারধর করে। এ সময় তার শশুর সহ আরো ২ জন মহিলা শ্রমিক বাড়ি থেকে এগিয়ে যাওয়ায় উপজাতীয় সন্ত্রাসী গ্রুপটি একটি ফাঁকা গুলি করে চলে যায়। আহত রমজান আলী খাগড়াছড়ি সদর হাসপাতালে চিকিৎসাধীন আছে।


স্থানীয় বাঙ্গালিরা মনে করে, সেনা ক্যাম্প প্রত্যাহারের ফলে পাহাড়ে উপজাতি সন্ত্রাসীদের হামলা বৃদ্ধি পেয়েছে। পাহাড়ে বর্তমানে নিরাপত্তা সংকট তৈরি হয়েছে। এর ফলে সন্ত্রাসীরা নির্বিঘ্নে বাঙ্গালিদের উপর হামলা করার সাহস পাচ্ছে। ১৯৯৭ সালের পার্বত্য চুক্তির শর্ত অনুযায়ী সরকার পার্বত্য চট্টগ্রাম থেকে ২৪০ টি সেনাক্যাম্প প্রত্যাহার করে নেয়৷

নাগরিক পরিষদের নেতা মোহাম্মদ ইব্রাহিম খলিল জানান, ইতিপুর্বে গত ৬ এপ্রিল স্থানীয় সংসদ সদস্য,রিজিয়ন কমান্ডা, জোন কমান্ডার ও জেলা প্রশাসক উক্ত স্থানে সরেজমিনে পরিদর্শন করলেও উপজাতীয় সন্ত্রাসীদের প্রতিহত করার কোন ব্যবস্থা নেওয়া হয় নাই। পং পাড়ায় (পংবাড়ি) একটি সেনা ক্যাম্প বিদ্যমান ছিল। ক্যাম্পটি প্রত্যাহার করে নেয়ার ফলে আশেপাশের বাঙালি পাড়াগুলোতে নিরাপত্তার সংকট তৈরি হয়। চুক্তির শর্ত অনুযায়ী উপজাতি সন্ত্রাসীদের সমস্ত অস্ত্র সরকারের নিকট আত্মসমর্পণ করার কথা ছিলো। কিন্তু সমস্ত অস্ত্র সরকারের নিকট আত্মসমর্পণ করেনি উপজাতি কর্মরত সন্ত্রাসীরা। পাহাড়ে এখনো অবৈধ অস্ত্রধারী বিদ্যমান। সন্ত্রাসী হামলা ঠেকাতে এবং সন্ত্রাসী দমনের জন্য প্রশাসনের নিকট আবেদন অবিলম্বে যৌথবাহিনীর অভিযানের মাধ্যমে উপজাতি সন্ত্রাসীদের নির্মুল করা হোক।

বর্তমানে উক্ত এলাকায় থমথমে পরিস্থিতি বিদ্যমান। উক্ত স্থানে সেনাবাহিনী ও স্থানীয় পুলিশের মাধ্যমে টহল ও পেট্রোলিং জোরদার করা হয়েছে।

Related Articles

Back to top button