Breakingখাগড়াছড়িপার্বত্য অঞ্চলসারাদেশ

পানছড়িতে ৩ দিনের মাছচাষ প্রশিক্ষণের উদ্ভোধন

মো: ইসমাইল,চেঙ্গী দর্পন প্রতিবেদক,পানছড়ি, খাগড়াছড়ি : জেলার পানছড়ি উপজেলায় মৎস অধি দপ্তর কর্তৃক ৩ দিন ব্যাপি “কার্পজাতীয় মাছের মিশ্রচাষ ব্যবস্থাপনা বিষয়ক মাছচাষী প্রশিক্ষণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

৩০ মার্চ ২০২১ মঙ্গলবার উপজেলার ২০ জন মাছ চাষীদের নিয়ে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলার নির্বাহী অফিসার জনাব মোঃ তৌহিদুল ইসলাম এর সভাপতিত্বে অন্যান্যদের মধ্য উপস্থিত ছিলেন উপজেলা প্যানেল চেয়ারম্যান জনাব চন্দ্র দেব চাকমা, ড.মঈন উদ্দিন আহম্মেদ,জেলা মৎস কর্মকর্তা,খাগড়াছড়ি, শরৎ কুমার ত্রিপুরা,সহকারী পরিচালক,পার্বত্য চট্টগ্রাম মৎস সম্পদ উন্নয়ন প্রকল্প,উপজেলা মৎস কর্মকর্তা প্রিয় কান্তি চাকমা প্রমুখ।

বক্তারা কার্পজাতীয় মাছের চাষ পদ্ধতি,পুকুরের স্থান নির্বাচন ও খনন, পুকুর প্রস্তুতকরণ, সার ব্যবস্থাপনা, পানি সংগ্রহ ও পোনা মজুদ, কার্প জাতীয় মাছের খাদ্য ও অন্যান্য পরিচর্যা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন।


কার্প জাতীয় মাছের মিশ্র চাষ ব্যবস্থাপনা সম্পর্কে বলেন, যে সব প্রজাতির মাছ রাক্ষুসে স্বভাবের নয়, খাদ্য নিয়ে প্রতিযোগিতা করে না, জলাশয়ের বিভিন্ন স্তরে বাস করে এবং বিভিন্ন স্তরের খাবার গ্রহণ করে এসব গুণাবলির কয়েক প্রজাতির রুইজাতীয় মাছ একই পুকুরে একত্রে চাষ করাই হলো মিশ্রচাষ। আর কার্প জাতীয় মাছ বলতে দেশি ও বিদেশি রুই জাতীয় মাছকেই বুঝায়। সঠিক নিয়ম অনুযায়ী যদি কার্পজাতীয় মাছ চাষ করা যায় তাহলে অনেক লাভমান হওয়া যায়।

Related Articles

Back to top button