Breakingখাগড়াছড়িপার্বত্য অঞ্চলশীর্ষ সংবাদসারাদেশ

পানছড়িতে ৩টি ইটভাটা সিলগালা করলো প্রসাশন

চেঙ্গী দর্পন প্রতিবেদক,পানছড়ি,খাগড়াছড়ি : জেলার পানছড়িতে মহামান্য হাইকোর্টের নিদের্শনা মোতাবেক ০৩ টি ইট ভাটায় মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করে সকল ইটভাটাগুলো পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সকল কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে।

উপজেলা প্রসাশন সুত্রে জানা যায়, ১২ ফেব্রুয়ারি ২০২২ শনিবার সকালে মহামান্য হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নং ১২০/ ২০ ২২ এর আদেশ মোতাবেক পানছড়ি উপজেলার লোগাং ইউনিয়নের মো. মোস্তফা ও সেলিম ব্রাদার্স এর মালিকানাধীন ১টি ইটভাটা এবং লতিবান ইউনিয়নের নালকাটা এলাকায় মো. মনির আহাম্মদের মালিকানাধীন এমএসআর (বি এন্ড এম)নামে ১টি ও একই স্থানে রফিকুল ইসলাম বাদলের সততা নামের ১টি সহ মোট ৩টি ইটভাটাকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সকল কার্যক্রম বন্ধ করে দেয়া হয়।

পানছড়ি উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট রুবাইয়া আফরোজ জানান, মহামান্য হাইকোর্টের নিদের্শনা মোতাবেক ০৩ টি ইট ভাটায় মোবাইল কোর্ট অভিযান পরিচালনা করা হয়। অভিযানে সকল ইটভাটাগুলো পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সকল কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে। জনস্বার্থে এ ধরনের অভিযান অব‍্যাহত থাকবে।

প্রসঙ্গত, এর আগেও ৩০ জানুয়ারী নালকাটার ২ টি ইটভাটাকে ভাটা স্থাপন ও ইট প্রস্তুত (নিয়ন্ত্রন) আইন ২০১০ এর ১৪ ধারায় ১ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করে উপজেলার ভ্র্যম্যমান আদালত।

ইট ভাটা বন্ধ নিয়ে সচেতন মহলে নানা গুঞ্জন শুরু হয়েছে । এ নিয়ে প্রত্যন্ত পাহাড়ী এলাকার বেশ কয়েকজন মুরুব্বী বলেন, ইট ভাটা বন্ধের জন্য কারা আদালতের দ্বারস্থ হয়েছেন আমাদের জানা নেই। বিজ্ঞ আদালত যে রায় দিয়েছেন তা কতটুকু বাস্তব সম্মত তা উচ্চ আদালতের নজড়ে আনা দরকার। এ ক্ষেত্রে প্রশাসন কি ভুমিকা নিচ্ছেন জানি না , তবে বিকল্প উপায় সৃষ্টি ব্যতীত এহেন সিদ্ধান্ত আত্মঘাতীর সামিল। বর্তমান চলমান অচলাবস্থা দীর্ঘদিন অব্যাহত থাকলে রাষ্ট্রিীয় ও সরকারি বিভিন্ন উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন অসম্ভব হয়ে পড়বে। বেকার ও নিঃস্ব হয়ে পড়বে কয়েক হাজার শ্রমিক। সুতরাং ইটভাটা চালু-বন্ধ প্রসঙ্গে একটা সুন্দর সমাধান অতীব জরুরী।

Related Articles

Back to top button