Breakingশিক্ষা / চিকিৎসাশীর্ষ সংবাদসারাদেশ

নোয়াখালীতে ঝরে পড়া শিশুরা পাচ্ছে শিক্ষার সুযোগ

চেঙ্গী দর্পন প্রতিবেদক , নোয়াখালী : নোয়াখালীর সদর, কোম্পানীগঞ্জ, সেনবাগ, সোনাইমুড়ি, চাটখিল ও বেগমগঞ্জ উপজেলায় প্রাথমিক বিদ্যালয় থেকে ঝরেপড়া এবং বিদ্যালয় বর্হিভূত ৮ থেকে ১৪ বছরের শিশুরা পাচ্ছে শিক্ষার সুযোগ।

৬টি উপজেলার শিশুদের শিক্ষার আওতায় আনতে ইতিমধ্যে বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধিনে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো অনুমোদিত আউট-অব-স্কুল চিলড্রেন কর্মসূচির মাধ্যমে জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। চালু করা হয়েছে শিশু জরিপকারীদের অবহিতকরণ কর্মশালা।

বৃহস্পতিবার সকাল ১০টায় সদর উপজেলার চর করমূল্যা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা নোয়াখালী রুরাল এ্যাকশান সোসাইটি (এন-রাশ) আয়োজনে ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো নোয়াখালীর সহযোগিতায় ৪টি ইউনিয়নের জরিপকারীদের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়। এছাড়া নোয়ান্নই ইউনিয়ন উচ্চ বিদ্যালয়, মৃদারহাট সরকারি প্রাথমিক বিদ্যালয় ও চরমটুয়া ইউনিয়নের ইক্রা মডেল একাডেমীতে ৯টি ইউনিয়নের জরিপকারীদের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

কর্মশালায় প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা এন-রাশ এর প্রধান নির্বাহী মো.আবুল হাশেমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো নোয়াখালীর সহকারী পরিচালক বিদ্যুৎ রায় বর্মন। কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ কিন্ডার গার্টেন এসোসিয়েশন নোয়াখালী দক্ষিণ শাখার সাধারণ সম্পাদক ফারুক আহাম্মদ, বাংলাদেশ রিপোটার্স ক্লাব নোয়াখালীর সাধারণ সম্পাদক মোহাম্মদ সোহেল, চর করমূল্যা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এনএম খায়রুল্যাহ প্রমূখ। কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন আকলিমা বেগম মুন্নি। সংশ্লিষ্টরা জানান, ৮ থেকে ১৪ বছরের যেসব শিশুরা আদৌ স্কুলে ভর্তি হয়নি বা স্কুল থেকে ঝরেপড়েছে তাদের চিহিৃত করে পুনরায় শিক্ষার সুযোগ করে দিবে প্রকল্পটি।

Related Articles

Back to top button