Breakingজাতীয়

ঈদুল আজহা ১ আগস্ট

বাংলাদেশের কোথাও জিলহজ মাসের চাঁদ দেখা না যাওয়ায় আগামী ১ আগস্ট শনিবার পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে মঙ্গলবার জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। সভায় সভাপতিত্ব করেন কমিটির সহ সভাপতি ও ধর্ম সচিব মো. নূরুল ইসলাম। ইসলামিক ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সভায় ধর্ম সচিব জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, আবহাওয়া অধিদফতর, মহাকাশ গবেষণা কেন্দ্র, দূর অনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী মঙ্গলবার দেশের কোথাও হিজরি ১৪৪১ সনের জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। বুধবার (আজ) জিলকদ মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। জিলহজ মাস গণনা শুরু হবে বৃহস্পতিবার। আগামী ১ আগস্ট (১০ জিলকদ) শনিবার দেশে ঈদুল আজহা উদ্যাপিত হবে।

করোনাভাইরাসের সংক্রমণ বিস্তার রোধে সরকারের নির্দেশনায় ঈদুল ফিতরের মতো এবারও খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হবে না। ঈদ জামাত হবে মসজিদের ভেতরে শারীরিক দূরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্যবিধি মেনে। এবার হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহে ঈদের জামাত হচ্ছে না। জামাত হচ্ছে না শতবছরের ঐতিহ্য ঐতিহাসিক শোলাকিয়া ময়দানেও। তবে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে প্রতিবছরের মতো এবারও ঈদের ৫টি জামাত অনুষ্ঠিত হবে। নামাজের পর কোলাকুলি ও হ্যান্ডশেক থেকে মুসল্লিদের বিরত থাকতে বলা হয়েছে।

এবার ঈদে ৩১ জুলাই এবং ১ ও ২ আগস্ট সরকারি ছুটি থাকবে। এর মধ্যে ৩১ জুলাই ও ১ আগস্ট পড়েছে সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার।

Related Articles

Back to top button